40480

হিজরতের রাস্তায় হেঁটে মক্কা থেকে মদিনায় ৫ ব্রিটিশ

ইসলাম ডেস্ক: পবিত্র ওমরাহর সফরে মক্কা মোকাররমা থেকে হেঁটে মদিনা মোনাওরায় পৌঁছান পাঁচ ব্রিটিশ মুসলিম। হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হিজরতের সময় মক্কা থেকে যে পথে এসেছিলেন, তারাও ঠিক সে পথ ধরেই মদিনায় এসেছেন।

বুধবার আলজাজিরা মুবাশির জানায়, ব্রিটিশ ওই পাঁচ মুসলিম এই সফরে অন্তত ৫৪৭ কিলোমিটার হেঁটেছেন। এতে তাদের সময় ব্যয় হয় ১৮৫ ঘণ্টা।

ads

ব্যতিক্রমী এই কাফেলাকে বরণ করে নেওয়ার মধ্যেও আছে রাসুল (সা.)-এর একটি দারুণ স্মৃতি। তারা যখন মদিনায় পৌঁছান তাদের বিখ্যাত নাশিদ ‘তালাআল বাদরু আলাইনা’ গেয়ে অভ্যর্থনা জানানো হয়। আল্লাহর রাসুল (সা.) হিজরতের সময় মদিনায় পৌঁছালে সেখানকার কিশোর-কিশোরীরা এই নাশিদ গেয়ে তাকে বরণ করে নিয়েছিলেন।

গত রবিবার কাফেলাটি মদিনায় এসে পৌঁছায়। মদিনায় তাদের স্বাগত জানানোর ভিডিও ব্যাপকহারে ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। অনলাইনে সক্রিয়রা ভিডিওটি বেশ পছন্দ করেন এবং পাঁচ ব্রিটিশ নাগরিকের বেশ প্রশংসা করেন তারা। পায়ে হাঁটা ওই কাফেলার এক সদস্য বলেন, তারা ১৫ থেকে ১৯ দিনের মধ্যে সফর শেষ করার সংকল্প নিয়ে মক্কাকে বিদায় জানান। অবশেষে তাদের প্রতিজ্ঞা বাস্তবে রূপ নিল।

ads
ad

পাঠকের মতামত