40262

আরব নেতাদের বৈঠক: আমিরাতে কাতারের আমির

আন্তর্জাতিক ডেস্ক: কাতারের আমির তামিম বিন হামাদ আরব নেতাদের এক শীর্ষ সম্মেলনে যোগ দিতে সংযুক্ত আরব আমিরাত সফর করেছেন। এই সম্মেলনে কাতার এবং সংযুক্ত আরব আমিরাত ছাড়া মিশর, জর্ডান, ওমান এবং বাহরাইনের রাষ্ট্রপ্রধানরা অংশ নিচ্ছেন। খবর দ্য নিউ আরব

কাতারের বার্তা সংস্থা কিউএনএ জানিয়েছে, আমির তামিম সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের আমন্ত্রণে একটি ভ্রাতৃপ্রতিম বৈঠকে অংশগ্রহণ করতে ১৮ জানুয়ারি, বুধবার আবুধাবির উদ্দেশ্যে দোহা ত্যাগ করেছেন। আবুধাবি বিমানবন্দরে আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ তাকে অভ্যর্থনা জানান।

ads

এদিকে ওমানের সরকারি বার্তা সংস্থাও জানিয়েছে যে ওমানের সুলতান হাইথেম বিন তারিক আবুধাবিতে একটি গাল্ফ সামিটে অংশ নেবেন।

এর আগে ফিলিস্তিনি ভূখণ্ডের পরিস্থিতি নিয়ে মিশরের কায়রোত প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি, জর্ডানের বাদশা দ্বিতীয় আবদুল্লাহ এবং ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মধ্যে একটি আলোচনা অনুষ্ঠিত হয়েছিল।

ads

২০১৭ সালে সন্ত্রাসে মদদ দানের অভিযোগে কাতারের ওপর অবরোধ আরোপ করেছিল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর। তিন বছরেরও বেশি সময় পরে ২০২১ সালে দেশগুলোর সাথে সম্পর্ক পুনরুদ্ধার করতে সক্ষম হয় কাতার।

সম্পর্ক পুনরুদ্ধারের পর এটি আবুধাবিতে কাতারি আমিরের দ্বিতীয় সফর। অপরদিকে আমিরাতের প্রেসিডেন্ট ২০২২ সালে বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের সময় কাতার সফর করেছিলেন।

ad

পাঠকের মতামত