40241

বুড়িচংয়ে বোরো ধানের সমলয়ে চাষাবাদের ব্লক প্রদর্শনীর উদ্বোধন ও কৃষক সমাবেশ

বুড়িচং প্রতিনিধি: কুমিল্লার বুড়িচং উপজেলা কৃষি পূর্ণ বাসন ও বাস্তবায়ন কমিটির আয়োজনে এবং উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উদ্যোগে বুধবার দুপুরে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসুচির আওতায় বোরো ধানের সমলয়ে চাষাবাদ ব্লক প্রদর্শনীর উদ্বোধন ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উপজেলার ভারেল্লা দক্ষিণ ইউনিয়নের শুভারামপুর গ্রামের কৃষি মাঠে উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা এবং জমিতে আধুনিক পদ্ধতিেত সল্প সময়ে অধিক জমিতে ধানের চারা রোপন এর ব্যবহার প্রশিক্ষণ এবং রোপন পদ্ধতি প্রদর্শন করা হয়।

বুধবার দুপুরে কুমিল্লার বুড়িচং উপজেলার শোভারামপুর মাঠে ৫০ একর জমিতে আধুনিক পদ্ধতিতে ধানের চারা রোপণ করার মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়।

ads

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ মিজানুর রহমান।

বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহিদা আক্তারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বুড়িচং উপজেলা কৃষি কর্মকর্তা বানিন রায়।

ads

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বুড়িচং উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ আখলাক হায়দার, কৃষি বিভাগের জেলা প্রশিক্ষন কর্মকর্তা সিরাজ উদ্দিন হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ মোহাইমেনুল ইসলাম, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ মহসিন কবির, ভারেল্লা দক্ষিণ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ ওমর ফারুক, উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইস্কান্দার আলী ভূইয়া আমির।
আরও বক্তব্য রাখেন কৃষক গোলাম মোহাম্মদ,মোঃ জাকির হোসেন মেম্বার, অহিদুর রহমান অকি মেম্বার , আব্দুল জলিল মেম্বার বিকম, রাসেল মিয়া মেম্বার, জসিম উদ্দিন মেম্বার, উপসহকারী কৃষি কর্মকর্তা যথাক্রমে সুলতানা ইয়াসমিন, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা নিখিল চন্দ্র শীল, ফখরুল ইসলাম, মিজানুর রহমান ভূইয়া, ফারুক আহমেদ ভূইয়া, বিল্লাল হোসেন, বিলকিস আক্তার, আলমগীর হোসেন, ফরহাদ মাজার, মনোয়ার বেগম, ইস্ররাফি মিয়া ও আব্দুল জলিল প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন যৌথ ভাবে উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ মিজানুর রহমান ভুইয়া ও মোঃ ওমর ফারুক। আলোচনা সভা শেষে অনুষ্ঠানের সকল অতিথি আধুনিক পদ্ধতিতে কৃষকদের জমিতে ধানের চারা রোপন পদ্ধতি ও প্রদর্শন করে উদ্বোধন করেন।

আধুনিক পদ্ধতিতে সমলয়ে চাষাবাদের আওতায় ১০৯ জন উপকারভোগী কৃষকের জমিতে ধানের চারা রোপণ করা হয়।
প্রধান অতিথি কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ মিজানুর রহমান তার বক্তব্যে বলেন আগামীতে আমাদের বাংলাদেশে এমন দিন আসবে মেশিনে ধান লাগাবে কাটবে এবং ঔষধ স্প্রে করবে। কৃষক বা মানুষেরা আর কাজ করতে হবে না। মানুষের কৃষির সমস্ত কাজই মেশিন করবে।

ad

পাঠকের মতামত