40100

অবশেষে স্পিকার নির্বাচিত হলেন ম্যাকক্যার্থি

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন কেভিন ম্যাকক্যার্থি। চার দিন ধরে ভোটের পর ১৫ দফায় নির্বাচিত হয়ে হাউস ক্লার্ক চেরিল জনসনকে ধন্যবাদ দিয়েছেন তিনি।

কেভিন ম্যাকক্যার্থি বলেছেন, আমার বাবা আমাকে সবসময় বলতেন, তুমি কীভাবে শুরু করেছ তা (গুরুত্বপূর্ণ) নয়, তুমি কীভাবে শেষ করেছ সেটা।

ads

নির্বাচিত হয়ে কেভিন ম্যাককার্থি ডেমোক্র্যাটিক নেতা হাকিম জেফ্রিসকে বলেছেন, তাদের রাজনৈতিক মতপার্থক্য আবেগপূর্ণ হতে পারে; কিন্তু সেটা কখনোই ব্যক্তিগত হবে না।

নবনির্বাচিত রিপাবলিকান স্পিকারকে অভিনন্দন জানিয়েছেন ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, আমেরিকার জনগণ আশা করে যে, তাদের নেতারা এমনভাবে (দেশ) শাসন করবে, যেখানে জনগণের চাহিদাকে অন্য সব কিছুর উপরে রাখা হবে এবং আমাদের এখন সেটাই করা দরকার।

ads

চার দিনে মোট ১৫ বার ভোট হয়েছে। অবশেষে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচন করা সম্ভব হলো। প্রাক-গৃহযুদ্ধ যুগের পর প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচনে এমন অচলাবস্থা দেশটিতে আর দেখা যায়নি। প্রাক-গৃহযুদ্ধের সময় ১৮৬০ সালে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচনে মোট ৪৪ দফা ভোট হয়েছিল।

দেড় শ বছরের বেশি সময়ের মধ্যে স্পিকার হতে গিয়ে এ ধরনের বিড়ম্বনায় পড়ার পর অবশেষে সফল হলেন কেভিন ম্যাকক্যার্থি। বিবিসি জানিয়েছে, ১৩ দফা ভোটের পর ম্যাকক্যার্থির ওপর নাখোশ ২০ জনের মধ্যে প্রায় ১৫ জন মত বদলে ফেলেন। তার পরেও অন্তত ছয়জন ম্যাকক্যার্থির ঘোর বিরোধী রয়ে যান। তারা কোনোভাবেই ম্যাকক্যার্থিকে স্পিকার হিসেবে দেখতে চাননি।

বিবিসি জানিয়েছে, মোট ভোট পড়েছে ৪২৮টি। তার মধ্যে ম্যাককার্থি পেয়েছেন ২১৬ ভোট এবং ডেমোক্র্যাটিক হাকিম জেফ্রিস পেয়েছেন ২১২ ভোট। হাউস ক্লার্ক চেরিল জনসন বলেছেন, সম্মাননীয় কেভিন ম্যাককার্থি সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়েছেন। তিনিই প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন।

সূত্র: বিবিসি।

ad

পাঠকের মতামত