39968

পররাষ্ট্র সচিবের সঙ্গে জাপানের নয়া দূতের সাক্ষাৎ

নিউজ ডেস্ক: পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় নব নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। সোমবার বিকালে সেগুনবাগিচায় মুখোমুখি ওই সাক্ষাৎ হয়। সাক্ষাৎ শেষে শেষে রাষ্ট্রদূত গণমাধ্যমকে বলেন, যেহেতু এটি আমাদের প্রথম বৈঠক তাই আমরা বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেছি। জাপান ও বাংলাদেশ দ্বিপক্ষীয় ইস্যু ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আমাদের কথা হয়েছে। সচিবের সঙ্গে আলোচনায় প্রধানমন্ত্রী জাপান সফরের নতুন শিডিউল নিয়ে কোন কথা হয়েছে কি-না? জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, ‘না, সেখানে এ নিয়ে কোন কথা হয়নি।’ গত ২৬ শে ডিসেম্বর রাষ্ট্রদূত কিমিনোরি বঙ্গভবনে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশের মধ্য দিয়ে ঢাকা মিশন শুরু করেন।

সেদিন রাষ্ট্রদূত বলেন, আমি ২০২২ সালে রাষ্ট্রদূত হিসেবে আমার দায়িত্ব শুরু করতে পেরে সম্মানিত বোধ করছি। কেননা এ বছর জাপান ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপিত হয়েছে। বাংলাদেশে আসার আগে আমি জেনেছি যে, অনেক জাপানি বাংলাদেশের প্রকৃত বন্ধু হিসেবে ৫০ বছর ধরে এদেশের উন্নয়নে জড়িত এবং কঠোর পরিশ্রম করেছেন। তিনি বলেন, বাংলাদেশে বিশেষ করে সাম্প্রতিক বছরগুলোতে বে অব বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্ট উদ্যোগের (বিগ-বি) অধীনে অর্থনৈতিক অবকাঠামোর উন্নতিতে অবদান রাখার জন্য অনেক মেগা প্রকল্প চলছে। এই অবস্থার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের একটি প্রধান ও বৃহত্তম উন্নয়ন সহযোগী হিসেবে জাপানের গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে।

ads

তিনি আরও বলেন, তাই বাংলাদেশের অর্থনীতি ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে এবং দেশটি ২০২৬ সালের মধ্যে এলডিসি থেকে উন্নীত হবে। কিমিনোরি বলেন, এই দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে আমি অনুভব করছি যে জাপানি ব্যবসায়িক মহলের পক্ষ থেকে এই দেশে ব্যবসা করতে আগ্রহীদের বিনিয়োগ বৃদ্ধির প্রত্যাশা রয়েছে। রাষ্ট্রদূত হিসেবে আমি জাপানি কোম্পানিগুলোর কথা শুনে ও সমর্থন করার মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে আরও অবদান রাখতে চাই।

ads
ad

পাঠকের মতামত