39984

নববর্ষের শুভেচ্ছাবার্তায় যা বললেন শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক: চীনে গত ডিসেম্বর থেকে যে করোনা সুনামি শুরু হয়েছে, শিগগিরই তা নিয়ন্ত্রণে আসবে বলে জনগণকে আশ্বস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। ইংরেজি ২০২৩ সালের আগমন উপলক্ষে শনিবার জাতির উদ্দেশ্যে দেওয়া এক শুভেচ্ছা ভাষণে জনগণকে ধৈর্য্য ধারণের আহ্বানও জানিয়েছেন তিনি।

শনিবার টেলিভিশনে সম্প্রচারিত সেই ভাষণে চীনা জনগণের উদ্দেশে প্রেসিডেন্ট বলেন, ‘মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বর্তমানে নতুন এক পর্যায়ে পৌঁছেছে। প্রত্যেকেই দৃঢ়তার সঙ্গে কাজ করছে, আমাদের ঠিক সামনেই অপেক্ষা করছে আশার আলো।’

ads

চলতি মাসে চীনে করোনার ঢেউ শুরু হওয়ার পর রোববার দ্বিতীয় বারের মতো জাতির উদ্দেশে ভাষণ দিলেন জিনপিং। এর আগে গত ২৪ ডিসেম্বর ভাষণ দিয়েছিলেন তিনি, তদখন বলেছিলেন— মহামারি প্রতিরোধ ও জনগণের জীবনের নিরাপত্তা বিধানে সরকার সর্বোচ্চ চেষ্টা করছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

ads

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

ad

পাঠকের মতামত