39466

কুমিল্লা জেলাপ্রশাসক কার্যালয়ের ফ্যাবলবে নির্মিত প্রথম রোবট উদ্বোধন

নিউজ ডেস্ক: কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের তত্ত্বাবধানে নির্মিত রোবট ‘নিকো’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান এই রোবটের উদ্বোধন করেন। নিকো জেলা প্রশাসক কার্যালয়ের তত্ত্বাবধানে নির্মিত দেশের প্রথম ফ্যাবল্যাবে নির্মিত প্রথম রোবট। নির্মাতাদের দাবি, নিকো- বাংলাদেশে নির্মিত সর্ব প্রথম আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সযুক্ত সবচাইতে এডভান্স রোবট।

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, কুমিল্লাতেই প্রথম জেলাপ্রশাসক কার্যালয়ের তত্ত্বাবধানে ফ্যাব্রিকেটেড ল্যাব বা ফ্যাব ল্যাব স্থাপন করা হয়। এখানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একদল দক্ষ মেধাবী শিক্ষার্থী রোবট নির্মানে কাজ শুরু করে। চতুর্থ শিল্প বিপ্লবের সাথে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে জেলা প্রশাসক কার্যালয় কুমিল্লা গত দেড় বছর যাবত যে জেলার শিক্ষাখাতে বিজ্ঞান শিক্ষায় যে বৈপ্লবিক পরিবর্তন আনার চেষ্টা করেছে তার সফলতম ফলাফল রোবট নিকো।

ads

রোবটটি নির্মানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোয়ান্টা রোবটিক্স নামের ৫ জনের একটি দল প্রায় বছর ব্যাপি কাজ করেছেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১০ম ব্যাচের পদার্থ বিজ্ঞানের ছাত্র সঞ্জিত মণ্ডলের নেতৃত্বে হেড প্রোগ্রামার হিসাবে এই দলে ছিলেন জুয়েল নাথ। অন্যরা হলেন- তৌসিফ বিন পারভেজ, অনিক চক্রবর্তী, মহিউদ্দিন খান মাহিন।

ads

টীম লিডার সঞ্জিত মণ্ডল জানান, রোবটটির নাম নিকো রোবটের ভার্শন ১.০, স্পিড ১.৫ গিগাহার্জ, সিক্সটি ফোর বিট কোয়াড কোর এআরএম প্রসেসর, ৮ গিগাবাইট র‌্যাম, ১২০ গিগাবাইট রম সম্পন্ন। ২৯ টি শক্তিশালী সার্ভো মোটর ব্যবহার করা হয়েছে বিভিন্ন প্রকার বডি পার্টস মুভমেন্ট এর জন্য। চলার জন্য ব্যবহার করা হয়েছে হাই টর্কের ডিসি মোটর এবং পরিচালনা করার জন্য রয়েছে সেভেন ইঞ্চ রাসবেরি পাই টাচ ডিসপ্লে।

ad

পাঠকের মতামত