38837

সেনাবাহিনীতে আধুনিক প্রশিক্ষণের বিকল্প নেই: সেনাপ্রধান

নিউজ ডেস্কঃ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, সেনাবাহিনীতে আধুনিক প্রশিক্ষণের বিকল্প কিছুই নেই। তাই সেনা সদস্যদের এ ক্ষেত্রে মনোযোগী হতে হবে।

সোমবার সাভার সেনানিবাসে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের সার্বিক ব্যবস্থাপনায় সেনাবাহিনী পর্যায়ে প্রশিক্ষণ সহায়ক সামগ্রী প্রদর্শনী প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। অনুষ্ঠানে সেনাপ্রধান বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

ads

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেনারেল অফিসার কমান্ডিং আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ড লেফটেন্যান্ট জেনারেল আহম্মদ তাবরেজ শামস চৌধুরী, জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ও এরিয়া কমান্ডার লজিস্টিকস্ এরিয়া মেজর জেনারেল মো. জহিরুল ইসলাম এবং ৯ম পদাতিক ডিভিশনের এরিয়া কমান্ডার মেজর জেনারেল মোহাম্মদ শাহীনুল হকসহ সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জেনারেল শফিউদ্দিন আহমেদ বলেছেন, সেনাবাহিনীকে আমরা জাতির গর্বের জায়গায় দেখতে চাই। সেটা দেখতে হলে যা যা করণীয় তার মধ্যে সবচেয়ে অন্যতম কাজ হলো প্রশিক্ষণে সঠিকভাবে মনোনিবেশ করা। এ ক্ষেত্রে প্রশিক্ষণ সহায়ক সমস্ত কিছু যুপোযোগী সুন্দর হতে হবে, সে লক্ষে আমরা এগিয়ে যাচ্ছি।

ads

সেনাপ্রধান বলেন, কার্যকর প্রশিক্ষণই সৈনিকের সর্বোত্তম কল্যাণ এবং যুদ্ধক্ষেত্রে সাফল্যের চাবিকাঠি। প্রশিক্ষণ সহায়ক সামগ্রীর সর্বোত্তম ব্যবহার যুদ্ধে বিজয়কে ত্বরান্বিত করে। এক্ষেত্রে প্রশিক্ষণ সহায়ক সামগ্রী প্রশিক্ষণে ব্যাপক হারে ব্যবহার করা হয়ে থাকে বলে মত প্রকাশ করেন সেনাবাহিনী প্রধান। পরিশেষে তিনি এধরনের প্রদর্শনীর আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

গত ৫ নভেম্বর প্রতিযোগিতা শুরু হয় প্রতিযোগিতায় মেজর ফরমেশন ক্যাটাগরিতে ১০ পদাতিক ডিভিশন চ্যাম্পিয়ন এবং ১৯ পদাতিক ডিভিশন রানারআপ হওয়ার গৌরব অর্জন করেছে। মাইনর ফরমেশন ক্যাটাগরিতে ৬ স্বতন্ত্র এডিএ ব্রিগেড চ্যাম্পিয়ন এবং লজিস্টিক এরিয়া রানারআপ হয়। প্রশিক্ষণ প্রতিষ্ঠান ক্যাটাগরিতে স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিস চ্যাম্পিয়ন ও আর্মার্ড কোর সেন্টার অ্যান্ড স্কুল রানারআপ হয়েছে। এ ছাড়া ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেড শ্রেষ্ঠ প্রশিক্ষণ সহায়ক সামগ্রী, ৬ স্বতন্ত্র এডিএ ব্রিগেড দ্বিতীয় শ্রেষ্ঠ প্রশিক্ষণ সহায়ক সামগ্রী এবং স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিস তৃতীয় শ্রেষ্ঠ প্রশিক্ষণ সহায়ক সামগ্রী নির্বাচিত হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানের পর সেনাপ্রধান সাভার সেনানিবাসে নবনির্মিত পদাতিক গেট, ডিভিশন মডেল শেড এবং অন্যান্য পদবীর সেনাসদস্যদের সপরিবারে বসবাসের জন্য নবনির্মিত বহুতল ভবনের ফলক উন্মোচন করেন।

ad

পাঠকের মতামত