36532

সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার মারা গেছেন

নিউজ ডেস্কঃ সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার মারা গেছেন। বুধবার (২৪ আগস্ট) দুপুরে শারীরিক অবস্থা খারাপ হলে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। পরে সেখানকার চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

ইউনাইটেড হাসপাতালের জনসংযোগ বিভাগের সাজ্জাদুর রহমান শুভ বাংলা ট্রিবিউনকে জানান, আজ দুপুর ১২টা ৪৯ মিনিটে মাহবুব তালুকদারকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়।

ads

মাহবুব তালুকদারের মেয়ে আইরিন তালুকদারও তার পিতার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন মাহবুব তালুকদার।

ads

২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারিতে মাহবুব তালুকদারকে এম নুরুল হুদার নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের বাংলাদেশ নির্বাচন কমিশনের সদস্য হিসেবে রাষ্ট্রপতি আব্দুল হামিদ নিয়োগ দেন।

মাহবুব তালুকদার আধুনিক বাংলা সাহিত্যের একজন কবি ও শিশুসাহিত্যিক। ১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। তিনি নবাবপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

মাহবুব তালুকদার কর্মজীবনের শুরুতে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতা ও শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। তিনি তৎকালীন জগন্নাথ কলেজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে শিক্ষকতা করেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন এবং মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ে চাকরিতে যোগ দেন। পরে তিনি সরকারি চাকরির ধারাবাহিকতায় বঙ্গভবনে ৫ বছর অবস্থানকালে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

১৯৭২ সালের ২৪ জানুয়ারি রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর বিশেষ কর্মকর্তা হিসেবে নিয়োগ পান তিনি। এরপর রাষ্ট্রপতি মোহাম্মদউল্লাহর জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেন। শেখ মুজিবুর রহমানের সময় তিনি তার সহকারী প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে অতিরিক্ত সচিব হিসেবে চাকরি থেকে অবসর গ্রহণের আগ পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থায় অধিষ্ঠিত ছিলেন তিনি।

ad

পাঠকের মতামত