36316

যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছে রাশিয়া। এক শীর্ষ রুশ কর্মকর্তা বলেছেন, মস্কো ওয়াশিংটনকে সতর্ক করেছে যে, মার্কিন সিনেট যদি রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক’ দেশ হিসেবে চিহ্নিত করে আইন পাস করে তবে দুদেশের কূটনৈতিক সম্পর্ক ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এমনকি সম্পর্ক ছিন্নও হতে পারে।

আলেক্সান্ডার দারচিভ নামের ওেই কর্মকর্তা বলেন, ইউক্রেনের উপর মার্কিন প্রভাব এমন মাত্রায় বেড়ে গেছে যে, আমেরিকানরা ক্রমবর্ধমান সংঘাতে সরাসরি একটি পক্ষ হয়ে উঠেছে।

ads

তিনি বলেন, সরাসরি যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপ। রুশ ক্ষেপণাস্ত্র এবং যুদ্ধবিমান থেকে ইউক্রেনের আকাশসীমা রক্ষা করতে সাহায্য করার জন্য নো-ফ্লাই জোন প্রতিষ্ঠায় দেশটির অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছে।

এদিকে ইউক্রেনকে আরও প্রায় ৯ কোটি ডলার সহায়তা দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ইউক্রেনে রুশ বাহিনীর পুতে রাখা স্থল মাইন অপসারণে এই অর্থ ব্যয় হবে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ads

এই অর্থ মাইন অপসারণে কাজ করা ১০০ টিমকে সহায়তার জন্য ব্যবহার করা হবে। একই সঙ্গে আনুমানিক ১ কোটি ৬০ লাখ হেক্টর অঞ্চলে ঝুঁকিপূর্ণ কাজে ইউক্রেনীয় কর্মীদের প্রশিক্ষণে ব্যবহৃত হবে।

ইউক্রেনের উত্তরাঞ্চল থেকে সরে যাওয়ার আগে বিভিন্ন এলাকায় বিপুল পরিমাণ মাইন এবং অন্যান্য বিস্ফোরক রেখে গেছে রুশ সেনারা।

যুক্তরাষ্ট্র বলছে, তারা খাদ্য সহায়তা প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠান, গাড়ির ট্রাঙ্ক, ওয়াশিং মেশিন, দরজা, হাসপাতালের বিছানা এবং যুদ্ধে নিহত মানুষের মৃতদেহে বিস্ফোরক মাইন রেখে গেছে রুশ বাহিনী। এতে পরিস্থিতি অনেক বিপজ্জনক হয়ে উঠেছে।

ad

পাঠকের মতামত