35900

পারমাণবিক বিপর্যয়ের শঙ্কা, জাতিসংঘ মহাসচিবের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বনেতাদের একটি ভুল সিদ্ধান্তে পারমাণবিক বিপর্যয় ঘটতে পারে বলে সতর্ক করে দিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। একই সঙ্গে বর্তমান প্রেক্ষাপটে পারমাণবিক যুদ্ধ বাধলে মানবজাতি নিশ্চিহ্ন হয়ে যাবে বলেও আশঙ্কা করেন তিনি।

সোমবার (০১ আগস্ট) জাতিসংঘে পরমাণু অস্ত্র বিস্তাররোধ চুক্তিতে সই করা দেশগুলোর এক সম্মেলনে এ কথা বলেন গুতেরেস। অন্যদিকে, পরমাণু যুদ্ধ কোনো সংকটের সমাধানে বয়ে আনতে পারে না বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। সম্মেলনে পারমাণবিক অস্ত্রের বিস্তার নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছেন অন্যান্য বিশ্বনেতাও। খবর ফরচুনের।

ads

বিশ্বজুড়ে পারমাণবিক অস্ত্রের প্রসার ঠেকাতে সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে আয়োজিত এক সম্মেলনে যোগ দেন পরমাণু অস্ত্র বিস্তার নিয়ন্ত্রণ চুক্তিতে সই করা ১৯০টির বেশি রাষ্ট্রের প্রতিনিধিরা। এ সময়, পারমাণবিক অস্ত্রের ভয়াবহতা উল্লেখ করে জাতিসংঘ মহাসচিব বলেন, বিশ্বনেতাদের একটি ভুলে মুহূর্তেই নিশ্চিহ্ন হয়ে যেতে পারে মানবজাতি। পারমাণবিক বিপর্যয়ের হাত থেকে বিশ্বকে বাঁচাতে সবাইকে আরও সতর্ক হওয়ার আহ্বানও জানান তিনি।

জাতিসংঘ মহাসচিব আরও বলেন, ‘আমরা সত্যিই ভাগ্যবান, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ববাসীকে আর কোনো পারমাণবিক বিপর্যয় দেখতে হয়নি। কোনো অবস্থাতেই পরমাণু অস্ত্রের ব্যবহার কোনো কৌশল হতে পারে না। বিভিন্ন রাষ্ট্র বর্তমানে যেভাবে একে অপরকে পারমাণবিক হামলার হুমকি দিচ্ছে তা মানবজাতির জন্য আশঙ্কাজনক। আমাদের একটি ভুলেই গোটা মানবজাতি নিশ্চিহ্ন হয়ে যেতে পারে।’

ads

সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, কোনো অবস্থাতেই পরমাণু অস্ত্র সংকট সমাধানের হাতিয়ার হতে পারে না। পরমাণু অস্ত্রের বিস্তার ঠেকাতে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বানও জানান তিনি।

তিনি আরও বলেন, পরমাণু চুক্তিতে ফেরা যুক্তরাষ্ট্রের বর্তমান সরকারের এ পর্যন্ত নেয়া সেরা সিদ্ধান্তগুলোর একটি। আমি বিশ্বাস করি, কেবল যুক্তরাষ্ট্রই নয়, পরমাণু ক্ষমতাধর অন্যান্য রাষ্ট্রের নেতারাও একবাক্যে স্বীকার করবেন, পারমাণবিক যুদ্ধে কেউ জয়ী হয় না। এটি কখনোই কোনো সংকটের সমাধান বয়ে আনতে পারে না।

এছাড়া সম্মেলনে পরমাণু অস্ত্রের বিস্তার ঠেকাতে সবাইকে নিজ নিজ অবস্থানে থেকে কাজ করে যাওয়ার আহ্বান জানান জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবকসহ অন্যান্য বিশ্বনেতা। যদিও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এ চুক্তির ভবিষ্যৎ নিয়েও শঙ্কা জানান ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী।

বিশ্বজুড়ে পারমাণবিক অস্ত্রের বিস্তাররোধে ১৯৬৮ সালে ঐতিহাসিক এক চুক্তিতে সই করে বিশ্বের পারমাণবিক ক্ষমতাধর পাঁচ রাষ্ট্রসহ জাতিসংঘের সদস্যভুক্ত অধিকাংশ দেশ। যদিও এতে সই করা থেকে বিরত থাকে ভারত, পাকিস্তান, উত্তর কোরিয়া ও ইসরাইল।

ad

পাঠকের মতামত