35314

কুয়েতে ঈদুল আজহা পালিত

নিউজ ডেস্কঃ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের মতো কুয়েতেও ঈদুল আজহা পালন করছেন প্রায় ৩ লাখ প্রবাসী বাংলাদেশি।

দেশটির বাংলাদেশি অধ্যুষিত হাসাবিয়া অঞ্চলের বড় মসজিদে প্রায় পঁয়ত্রিশ হাজার প্রবাসী স্থানীয় সময় সকাল ৫ টা ১০ মিনিটে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেন।

ads

এছাড়া কুয়েতের ‘ইসলামিক প্রতিষ্ঠান’ আওকাফ কর্তৃক পরিচালিত ও অন্যান্য প্রায় ২১টি মসজিদে ঈদের জামায়াতে বাংলা খুৎবা পাঠ করা হয়। এগুলো যথাক্রমে- সালেহ আল ফুদালা, উমর বিন খাত্তাব ( রা . ), আব্দুল্লাহ বিন আমর, নাদী ফুরুসিয়া, উসমান বিন আফফান, শাবরা ত্বামী, সালেহ আন নামাশ, আতিকী, মারজুক মু’তাদ মুতাইরী, আবু বকর, মসজিদ রহমান, ফেরদাউস মসজিদ,মসজিদ নূর, শাহ আমানত, শাবরা মসজিদ ইত্যাদি।

ঈদের জামায়াতে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে কুয়েতের প্রতিটি মসজিদে দোয়া করা হয়। ত্যাগের মহিমার কথা স্মরণ করে সারা বিশ্বের মুসলিমরা জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহর অনুগ্রহ লাভের প্রত্যাশায় পশু কোরবানি করে থাকেন। কুয়েতেও প্রবাসী বাংলাদেশীরা তাদের সাধ্যমতো দুম্বা ও গরু কোরবানি দিয়েছেন।

ads

কুয়েতে সর্ববৃহৎ ঈদের জামাত দেশটির জাতীয় মসজিদ ‘মসজিদ আল কাবিরে’ অনুষ্ঠিত হয়েছে।

ad

পাঠকের মতামত