35033

আমিরাতে বিরল অভ্যর্থনা পেলেন মোদি

আন্তর্জাতিক ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) বিরল এক অভ্যর্থনা পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত হন ইউএই প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান এবং রাজ পরিবারের সদস্যরা।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, প্রধানমন্ত্রীকে যেন পুরো শহরে যেতে না হয় সেকারণে বিমানবন্দরে উপস্থিত ইউএই প্রেসিডেন্ট। উপসাগরীয় দেশটির সাবেক প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে ব্যক্তিগতভাবে শোক প্রকাশ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ads

জার্মানিতে শিল্পোন্নত সাত দেশের জোট জি৭ গ্রুপের সম্মেলনে যোগ দিয়ে ফেরার পথে সংযুক্ত আরব আমিরাতে সংক্ষিপ্ত সফর করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই সম্মেলনে বিশ্ব নেতাদের সঙ্গে বেশ কয়েকটি বৈশ্বিক ইস্যুতে মত বিনিময় করেছেন তিনি।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে নরেন্দ্র মোদি শেখ খলিফার মৃত্যুতে শোক প্রকাশ করেন। গত ১৩ মে ৭৩ বছর বয়সে মারা যান শেখ খলিফা। গত মাসে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আমিরাতের নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এই প্রথমবারের মতো দুই নেতার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হলো।

ads

শেখ খলিফার মৃত্যুতে শোক প্রকাশ করে নরেন্দ্র মোদি তাকে মহান রাষ্ট্রনেতা এবং দূরদর্শী নেতা আখ্যা দিয়ে বলেন তার নেতৃত্বেই ভারত-আমিরাত সম্পর্ক নতুন গতি পেয়েছে।

শেখ খলিফার মৃত্যুতে ভারতে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করাা হয়। গত মাসে সংযুক্ত আরব আমিরাত সফর করে শোক জানিয়ে আসেন ভারতের ভাইস প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়া নাউডু।

এর আগে ২০১৯ সালের আগস্টে সংযুক্ত আরব আমিরাত সফর করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই সফরের সময়ে তাকে আমিরাতের সর্বোচ্চ সম্মান ‘অর্ডার অব জায়েদ’ প্রদান করা হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চীন ও যুক্তরাষ্ট্রের পর ভারতের তৃতীয় সর্বোচ্চ বাণিজ্য সহযোগী দেশ সংযুক্ত আরব আমিরাত।

সূত্র: টাইমস নাউ নিউজ

ad

পাঠকের মতামত