34502

পরিবর্তন হলো তুরস্কের সরকারী নাম

আন্তর্জাতিক ডেস্কঃতুরস্কের সরকারী নাম পরিবর্তনের জন্য জাতিসংঘের কাছে আবেদন জানিয়েছিল গত বুধবার। তাদের এই প্রস্তাবে সায় দিয়েছে সংস্থাটি। এখন থেকে তুরস্কের ইংরেজি নাম ‘Turkey” থেকে ‘Türkiye’ (তুর্কিয়ে) লেখা হবে। খবর আল-জাজিরার।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক জানিয়েছেন, বুধবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর জাতি সংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে চিঠি পাঠান। চিঠিতে তুরস্কের নাম পরিবর্তনের বিষয়ে আবেদন জানান তিনি।

ads

মুখপাত্র বলেন, চিঠি পাওয়ার পর পরই দেশের নাম পরিবর্তনের অনুমোদন দেওয়া হয়েছে।

কাভুসোগলু মঙ্গলবার জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার কাছে আনুষ্ঠানিকভাবে চিঠি জমা দেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

ads

তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যেপ এরদোগান নিজেদের ভাষায় দেশের নাম ‘Türkiye’ (তুর্কিয়ে) লেখার জন্য জনগণের উদ্দেশ্যে একটি স্মারকলিপি প্রকাশ করেন। এর পরই ডিসেম্বর থেকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারী নাম ইংরেজি ‘Turkey” থেকে ‘Türkiye’ করার জন্য পদক্ষেপ নেওয়া শুরু করেন।

তিনি বলেন, নিজের ভাষায় নাম পরিবর্তনের মাধ্যমে তুর্কি জনগণের সংস্কৃতি, সভ্যতা এবং মূল্যবোধের সেরা উপস্থাপনা এবং অভিব্যক্তি প্রকাশ পাবে। ‘Türkiye’ নামে আমাদের দেশের একটি ছাতার ব্র্যান্ড ছিল। যেটা জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে গৃহীত হয়।

এরদোগান দেশের কোম্পানিগুলিকে রপ্তানিকৃত পণ্যে এবং রাষ্ট্রীয় সংস্থাগুলির চিঠিপত্রে ‘Türkiye’ ব্যবহার করার নির্দেশ দিয়েছেন।

ad

পাঠকের মতামত