34470

সৌদি আরবের সঙ্গে আলোচনা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেন ইস্যুতে সৌদি আরবের সঙ্গে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, ইউক্রেনের জন্য আন্তর্জাতিক সমর্থনের ব্যাপারে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আলোচনা রয়েছে।

ads

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় আন্তর্জাতিক সমর্থনের গুরুত্বের ওপর জোর দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

ইউক্রেন ইস্যুর বাইরে ইয়েমেনে যুদ্ধবিরতি, লোহিত সাগর অঞ্চলে নিরাপদ তেল ট্যাংকার এবং ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়েও আলোচনা করেছেন দুই মন্ত্রী।

ads

এর আগে গত মাসে ইউক্রেন পরিস্থিতি নিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) সঙ্গে কথা বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আলাপকালে ইউক্রেন সংকটের একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করার প্রতি রিয়াদের সমর্থনের কথা জানান এমবিএস।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে এ বছর তেলের দাম ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল। ফলে সমালোচকরা বলছেন, এই যুদ্ধে সবচেয়ে বেশি লাভবান হয়েছে সৌদি আরব। গত ১৫ মে দেশটির রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি সৌদি আরামকো জানায়, ২০১৯ সালে কোম্পানিটির শেয়ার তালিকাভুক্ত করার পর এ বছরের প্রথম তিন মাসে তারা সর্বোচ্চ মুনাফা করেছে। এ সময়ে তাদের রাজস্ব বেড়েছে ৮০ শতাংশেরও বেশি।

ad

পাঠকের মতামত