34473

রাশিয়াকে ইউক্রেন সংকট সমাধানে সহযোগিতার প্রতিশ্রুতি সৌদির

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। রাজধানী রিয়াদে মঙ্গলবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ওই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ইউক্রেনে যুদ্ধ বন্ধে রাজনৈতিক সমাধানের ওপরে জোর দেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল। তিনি ওই অঞ্চলের নিরাপত্তা এবং স্থিতিশীলতা নিশ্চিতের আহ্বান জানান। এ খবর দিয়েছে আরব নিউজ।

খবরে বলা হয়, ইউক্রেন-রাশিয়ার মধ্যে শান্তি স্থাপনে প্রয়োজনীয় সহযোগিতা করার আশ্বাস দিয়েছে সৌদি আরব। আন্তর্জাতিক আইন অনুসরণ করে সৌদি আরব সম্ভাব্য সবকিছু করবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। শুধু যুদ্ধই নয়, রাশিয়ার সঙ্গে সৌদির দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও আলোচনা করেছেন দুই নেতা। সামনের দিনগুলোতে দুই দেশের মধ্যেকার সম্পর্ক কীভাবে আরও শক্তিশালী করা যায় তা নিয়ে নিজেদের মতামত প্রকাশ করেন তারা। এছাড়া বিশ্বের বিভিন্ন ইস্যু নিয়েও কথা হয় তাদের।

ads

সৌদি পররাষ্ট্রমন্ত্রীর পর অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের মহাপরিচালক হুসেইন ইব্রাহীম তাহা’র সঙ্গেও বৈঠক করেন ল্যাভরভ। এর আগে মঙ্গলবার ল্যাভরভকে সৌদি আরবে স্বাগত জানাতে কিং খালিদ আন্তর্জাতিক বিমান বন্দরে যান ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ বিন আব্দুলকরিম আল-খুরাইজি।

এদিনই সৌদি আরব থেকে বাহরাইনে সফর করেছেন ল্যাভরভ। সেখানে তিনি বাহরাইনের ক্রাউন প্রিন্স সালমান বিন হামাদ আল-খলিফার সঙ্গে বৈঠক করেন।

ads
ad

পাঠকের মতামত