33944

বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা

নিউজ ডেস্কঃ বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। এবার প্রত্যেক হজযাত্রীর জন্য সাধারণ প্যাকেজে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা নির্ধারণ ও কোরবানির জন্য আরও ১৯ হাজার ৬৮৩ টাকা যুক্ত করা হয়েছে। ফলে এবারে হজযাত্রীদের সর্বনিম্ন প্যাকেজের মূল্য দাঁড়াচ্ছে ৪ লাখ ৮৩ হাজার ৪২৭ টাকা।

বৃহস্পতিবার (১২ মে) এক সংবাদ সম্মেলনে হজ প্যাকেজ ঘোষণা করে হাব। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি এম এ শাহাদাত হোসেন তসলিম।

ads

সংবাদ সম্মেলনে বলা হয়, এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের সর্বনিম্ন প্যাকেজ মূল্য নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা। এই প্যাকেজের সঙ্গে কোরবানির জন্য অতিরিক্ত আরও ১৯ হাজার ৬৮৩ টাকা দিতে হবে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, চলতি বছর বাংলাদেশ থেকে মোট ৫৭ হাজার ৫৮৫ মুসল্লি হজ পালন করবেন। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন এবং ৪ হাজার যাবেন সরকারি ব্যবস্থাপনায়। বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের অর্থ আগামী ১৮ মের মধ্যে পরিশোধ করতে হবে।

ads

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

সবশেষ ২০১৯ সালে বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছিলেন হজযাত্রীরা। ২০২০ সালে প্যাকেজ ঘোষণা হলেও বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি। তখন হজ পালনে প্যাকেজ-১-এ ৪ লাখ ২৫ হাজার টাকা, প্যাকেজ-২-এ ৩ লাখ ৬০ হাজার টাকা এবং প্যাকেজ-৩-এ খরচ ধরা হয়েছিলো ৩ লাখ ১৫ হাজার টাকা। তখন হজ প্যাকেজগুলো বেসরকারি হজযাত্রীদের জন্যও প্রযোজ্য ছিল।

ad

পাঠকের মতামত