33619

মারা গেছেন বিশ্বের প্রবীণতম মানুষ

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের সবচেয়ে প্রবীণ মানুষ হিসেবে স্বীকৃতি পাওয়া জাপানী নারী কানে তানাকা (১১৯) বছর বয়সে মারা গেছেন। সোমবার (২৫ এপ্রিল) দেশটির স্থানীয় সংবাদ মাধ্যম এনএইচকে একথা জানায়।

১৯০৩ সালের ২ জানুয়ারি জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ফুকুওকা অঞ্চলে জন্মগ্রহণ করেন কানে তানাকা। জাপানি এই নারী যে বছর জন্মগ্রহণ করেন, সেই বছর রাইট ভাইয়েরা প্রথমবারের মতো আকাশে বিমান উড়ান। এছাড়া ওই বছর প্রথম নারী হিসেবে নোবেল পুরস্কার জেতেন মেরি কুরি।

ads

তানাকা ফুকুওকার জাপানে পশ্চিমাঞ্চলের ফুকুওকা শহরের একটি নার্সিং হোমে থাকতেন। সেখানে তিনি বোর্ড গেইম , গাণিতিক বিভিন্ন সমস্যার সমাধান এবং চকোলেট খেয়ে সময় কাটাতেন।

যৌবনে কানে তানাকা নুডল দোকান এবং একটি রাইস কেকের দোকানসহ বিভিন্ন ব্যবসা পরিচালনা করতেন। তিনি ১৯২২ সালে হিদিও তানাকে বিয়ে করেন। এই দম্পতির সংসারে চারটি সন্তানের জন্ম হয়। এছাড়া তারা একটি শিশুকে দত্তক হিসেবে গ্রহণ করে।

ads

২০১৯ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ কানে তানাকাকে বিশ্বের সবেচেয়ে প্রবীণ মানুষ হিসেবে স্বীকৃতি দেয়।

জাপানে শতবর্ষী মানুষের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। দেশটিতে গত বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত ১০০ বা তার বেশি বয়সী মানুষ ছিলেন ৮৬ হাজার ৫১০ জন। এদের মধ্যে প্রতি ‌১০ জনে ৯ জনই হলেন নারী।

সূত্র: রয়টার্স, সিবিএস

ad

পাঠকের মতামত