33353

মক্কা-মদিনায় রমজানের তৃতীয় জুমায় খুতবা দেবেন যারা

নিউজ ডেস্কঃ ১৪৪৩ হিজরির রমজান মাসের তৃতীয় জুমা আজ। পবিত্র নগরী মক্কার কাবা শরিফে ও মদিনার মসজিদে নববিতে যথাযোগ্য মর্যাদায় অনুষ্ঠিত হবে জুমা খুতবা ও নামাজ। দ্বিতীয় জুমায় খুতবা দেবেন প্রবীণ দুই ইসলামিক ইমাম ও খতিব। খুতবা শেষে নামাজও পড়াবেন তারা।

রমজান উপলক্ষ্যে জিয়ারতকারী ও ওমরাহ পালনকারীরা প্রচণ্ড ভীড়ের মাঝেও যথাযথ নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে দুই পবিত্রতম স্থানে খুতবা শুনবেন এবং নামাজ পড়ে হৃদয় জুড়াবেন।

ads

আজ ২২ এপ্রিল ২০২২ইং মোতাবেক ২১ রমজান ১৪৪৩ হিজরি (সৌদিতে)। সৌদিতে ০২ এপ্রিল শনিবার রোজা শুরু হয়েছে। সে হিসেবে সেখানে গতকাল ইফতারের আগেই ইতেকাফে বসেছেন বহু ধর্মপ্রাণ মুসল্লি। মক্কা-মদিনায় আজ ইতেকাফের প্রথম দিন অতিবাহিত হচ্ছে।

সেখানে আজ রমজানের তৃতীয় জুমা। প্রতি সপ্তাহের মতো আজও পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববিতে অনুষ্ঠিত হবে পবিত্র জুমার খুতবা ও নামাজ।

ads

হারামাইন কর্তৃপক্ষ রমজান পূর্ববর্তী জুমায় মুসলিম উম্মাহর প্রতি রমজানসহ সমকালীন বিষয়ের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরতে এবং জুমার নামাজ পড়াতে প্রবীণ দুইজন প্রসিদ্ধ ইসলামিক স্কলারকে খতিব হিসেবে নির্বাচিত করেছেন। নির্বাচিত দুই খতিব হলেন-

কাবা শরিফ
প্রখ্যাত আলেমে দ্বীন ও ইসলামিক স্কলার শায়খ ড. ফয়সাল বিন মাজিল গাজাওয়ায়ি।

মসজিদে নববি
মদিনার মসজিদে নববির প্রবীণ ইমাম ও খতিব শায়খ ড. আব্দুল মুহসিন আল-কাসিম।

যথাযথ নিরাপত্তার মধ্যেই মুসল্লিরা রমজানের প্রথম জুমার খুতবা শুনবেন এবং জুমার নামাজে অংশগ্রহণ করবেন।

ad

পাঠকের মতামত