33312

পুতিনের সঙ্গে কথা বলা মানে সময়ের অপচয়: ইতালির প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কঃ পুতিনের সঙ্গে কথা বলা মানে সময়ের অপচয় – সম্প্রতি এমনটাই মন্তব্য করেছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘী। রাজধানী রোমের এক অনুষ্ঠানে গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলার সময় এক পর্যায়ে এমন মন্তব্য করেন তিনি। এছাড়াও, ইউক্রেনের সাধারণ মানুষ ও দেশটির সরকারের প্রতি ইতালির সমর্থনের বিষয়টিও জোরালোভাবে তুলে ধরেন তিনি।

রোববার, ইস্টার সানডের বিশেষ প্রার্থনা শেষে গির্জা থেকে বেরিয়ে যাওয়ার সময় উপস্থিত গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘী। এ সময় সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন তিনি।

ads

এক পর্যায়ে তার কাছে জানতে চাওয়া হয়, ইউক্রেনে হামলা বন্ধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার কথা হয়েছে কি না। জবাবে, পুতিনের সঙ্গে কথা বলা মানে ‘সময়ের অপচয়’ বলে মন্তব্য করেন তিনি। এসময় তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর পুতিনের সঙ্গে বেশ কয়েকবার টেলিফোনে কথা হলেও, এতে তেমন কোনো ফল আসেনি।

তিনি আরও বলেন, আমি তাকে ফোনে বলেছিলাম, ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি কথা বলুন। তাহলেই সংকট কেটে যাবে। তাদেরকে যুদ্ধবিরতির প্রস্তাব দিন। কিন্তু তিনি বলেছেন এখনি নয়। এজন্যই আমার কাছে পুতিনের সঙ্গে কথা বলাকে সময়ের অপচয় মনে হয়। আঞ্চলিক নিরাপত্তার জন্যই ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান বন্ধ হওয়া প্রয়োজন।

ads

এসময় দ্রাঘী বলেন, ইউক্রেনের সাধারণ মানুষের প্রতি ইতালি সরকারের সমর্থন অব্যাহত থাকবে।

এছাড়াও, ইউক্রেন ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের যেকোনো সিদ্ধান্তের প্রতি ইতালি সরকারের সমর্থন অব্যাহত থাকবে বলেও জানান তিনি। তবে, ঐতিহাসিকভাবে ইতালির সঙ্গেও রাশিয়ার সু-সম্পর্ক রয়েছে বলেও দাবি করেন দ্রাঘী।

ad

পাঠকের মতামত