33316

টিভি বিতর্কে বিবাদে জড়ালেন ফ্রান্সের দুই প্রেসিডেন্ট প্রার্থী

আন্তর্জাতিক ডেস্কঃ ফ্রান্সের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র চার দিন বাকি। এই সময়ে একমাত্র টিভি বিতর্কে যোগ দিয়েছেন টিকে থাকা দুই প্রার্থী। এই বিতর্কের পর ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ থেকে পিছিয়ে পড়েছেন ডানপন্থী নেতা মেরিন লে পেন। তবে জনমত জরিপে দেখা যাচ্ছে এখনও লাখ লাখ ভোটার সিদ্ধান্ত নিতে পারেননি।

দুই ঘণ্টা ৪৫ মিনিট দীর্ঘ এই বিতর্কে বিবাদে জড়িয়ে পড়তে খুব বেশি সময় নেননি দুই প্রার্থী। জীবনযাত্রার ব্যয়, রাশিয়া, জলবায়ু পরিবর্তন এবং অভিবাসন ইস্যুতে দুই প্রার্থী পরস্পরের সঙ্গে বিবাদে জড়ান। ফ্রান্সের সবচেয়ে বড় দুইটি টেলিভিশন নেটওয়ার্কে সম্প্রচারিত এই বিতর্কের কেন্দ্রে উঠে আসে জ্বালানির মূল্য বৃদ্ধি।

ads

২০১৭ সালের টিভি বিতর্কে ইমানুয়েল ম্যাক্রোঁ জয়ী হয়েছেন বলে মনে করা হয়। ওই সময়ে তার প্রতিদ্বন্দ্বিকে খানিকটা অপ্রস্তুত দেখা গিয়েছিল। তবে এবার মেরিন লে পেন শুরু থেকেই প্রস্তুত ছিলেন।

পুরো বিতর্ক জুড়ে ম্যাক্রোঁ আক্রমণ শানিয়ে গেছেন। দৃশ্যত মনে হয়েছে তিনি ক্ষমতাসীন নন বরং প্রতিদ্বন্দ্বি। বারবার প্রতিপক্ষের বক্তব্যে হস্তক্ষেপ করেছেন তিনি।

ads

মেরিন লে পেন বলেন ৭০ শতাংশ ফরাসি মানুষ বিশ্বাস করে বিগত পাঁচ বছরে তাদের জীবনযাপনের মান নেমে গেছে। আর তিনি হবেন নাগরিক শান্তি ও জাতীয় ভ্রাতৃত্বের প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘আমাদের ফরাসিদের নিজের দেশে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন’।

ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন ফ্রান্স নজিরবিহীন সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। করোনার পর ইউরোপে যুদ্ধ চলছে। তিনি জোর দিয়ে বলেন, ফ্রান্স এসব চ্যালেঞ্জ কাটিয়ে উঠছে এবং আরও শক্তিশালী দেশ হয়ে উঠবে। তিনি বলেন, রবিবারের ভোট হবে ‘ইউরোপ, ধর্মনিরপেক্ষতা ইস্যুতে গণভোট এবং স্পষ্টভাবে বেছে নেওয়ার সময়’।

সূত্র: বিবিসি

ad

পাঠকের মতামত