32914

আজানে মুগ্ধ হয়ে ইসলাম গ্রহণকারী সেই ইউক্রেনীয় তরুণী সম্পর্কে যা জানা গেল

 

আন্তর্জাতিক ডেস্কঃ আজানের ধ্বনিতে মুগ্ধ হয়ে ইসলাম গ্রহণ করেছেন দারিয়া ইয়ারোসেনকো নামে এক ইউক্রেনীয় তরুণী। তুরস্ক সফরে এসে সর্বপ্রথম তিনি আজানের ধ্বনি শুনতে পান আর তাতেই মুগ্ধ হয়ে ইসলামে দীক্ষিত হন তিনি।

ads

বৃহস্পতিবার তুরস্কের বুরসা প্রদেশের ইজনিকের ওরহান মসজিদে আজান শোনার পর সেখানের মুয়াজ্জিনের সাথে দেখা করেন এবং ইসলাম গ্রহণের আগ্রহের কথা তাকে জানান।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানায়, স্বামীর সাথে দারিয়া ইয়ারোসেনকো একটি রেস্টুরেন্টে খাবার গ্রহণ করছিলেন। এ সময় পাশের ওরহান মসজিদ থেকে আজানের ধ্বনি তার কানে বেজে ওঠে। তাতেই মুগ্ধ হন তিনি।

ads

দারিয়া বলেন, ‘আজান শুনে আমি অন্তরে অন্য রকম কম্পন অনুভব করি। এরপরই আমি একজন মুসলিম হওয়ার সিদ্ধান্ত নিই।’

বর্তমানে ইয়ালোভা শহরে বাস করছেন ইউক্রেনের এ নারী পর্যটক। ইসলাম গ্রহণের পর নিজের নাম রাখেন দারিয়া। গত দেড় মাস পর্যন্ত ইউক্রেনে চলমান যুদ্ধ পরিস্থিতিতে আত্মীয়-স্বজনদের নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করেন তিনি। সঙ্ঘাতময় পরিস্থিতি শান্ত হলে নিজ দেশে ফেরার কথা জানান তিনি।

ইজনিক জেলার মুফতি উজায়ির ইয়াভাস জানান, ইউক্রেনীয় নারী পর্যটক ইয়ারোসেনকো আজান শুনে মুগ্ধ হয়ে আমাদের সাথে যোগাযোগ করেন। পবিত্র রমজান মাসে তার নতুন জীবনযাত্রায় আনন্দিত আমরা। আমাদের প্রিয় বোন ও তার স্বামীকে আমরা অভিনন্দন জানাই। পাশাপাশি মসজিদের মুয়াজ্জিনকেও অভিনন্দন জানাই। কারণ সুন্দরভাবে আজান অনেকের জীবনে চমৎকার পরিবর্তন নিয়ে আসে।’

ইসলাম গ্রহণের পর দারিয়াকে পবিত্র কুরআন উপহার দেয়া হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি।

ad

পাঠকের মতামত