31618

উত্তর প্রদেশে ফের ক্ষমতায় যোগী আদিত্যনাথ

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের উত্তর প্রদেশে ফের সরকার গঠন করতে যাচ্ছেন যোগী আদিত্যনাথ। বৃহস্পতিবার বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছে যোগীর দল ভারতীয় জনতা পার্টি।

গতবারের তুলনায় এবার রাজ্যে বিজেপির আসন সামান্য কমেছে। তবে এরপরও বিজয়ের উচ্ছ্বাসে মেতে উঠেছেন গেরুয়া শিবিরের কর্মী-সমর্থকরা।।

ads

বৃহস্পতিবার সকালে ফল প্রকাশের শুরু থেকেই এগিয়ে ছিল বিজেপি। সর্বশেষ প্রাপ্ত ফল অনুযায়ী, রাজ্যের ৪০৩ আসনের মধ্যে বিজেপি পেয়েছে ২৬৯ আসন। সরকার গঠনের জন্য প্রয়োজন ছিল ২০২ আসন। অন্যদিকে, অখিলেশ যাদবের দল সমাজবাদী পার্টি পেয়েছে মাত্র ১২৭ আসন। রাজ্যে মায়াবতীর বিএসপি পাঁচ এবং কংগ্রেস মাত্র তিনটি আসন পেয়েছে।

২০১৭ সালের বিধানসভা ভোটে উত্তরপ্রদেশে পুরোপুরি গেরুয়া ঝড় উঠেছিল। ৩৮৪ টি বিধানসভা আসনে লড়াই করে এককভাবেই ৩১২ টি আসনে জিতেছিল বিজেপি। সার্বিকভাবে বিধানসভায় বিজেপি জোটের ঝুলিতে এসেছিল ৩২৫ টি আসন। বিএসপি জিতেছিল মাত্র ১৯ টি আসনে। সমাজবাদী পার্টি এবং কংগ্রেসের দখলে মাত্র ৫৪ টি আসনে এগিয়েছিল।

ads

বিজেপির রাজ্যসভার সাংসদ তথা জাতীয় মুখপাত্র সুধাংশু ত্রিবেদী বলেন, ‘১৯৮৫ সাল ছাড়া ১৯৬২ সাল থেকে উত্তরপ্রদেশে কোনও দল পরপর দু’বার ক্ষমতায় থাকেনি।’

ad

পাঠকের মতামত