30702

পর্তুগালে ফের ক্ষমতায় সোশ্যালিস্ট পার্টি, প্রবাসীদের স্বস্তি প্রকাশ

আন্তর্জাতিক ডেস্কঃ পর্তুগালে ৩০ জানুয়ারি জাতীয় নির্বাচনের ফলাফলে ২২৬টি আসনের মধ্যে বর্তমান ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টি সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১১৬টি আসনের বিপরীতে ১১৭টি আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। চারটি আসনের ফলাফল এখনো ঘোষণা করা হয়নি। তবে আবারো সরকার গঠনের জন্য ক্ষমতাসীনদের আর কোনো বাধা নেই।

প্রবাসীবান্ধব ক্ষমতাশীল সোশ্যালিস্ট পার্টির নিরঙ্কুশ বিজয়ে পর্তুগালে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা উষ্ণ মনোভাব প্রকাশ করেছেন। বাংলাদেশি বংশোদ্ভূত পর্তুগিজ নাগরিকগণ সোশালিস্ট পার্টিকে সমর্থন করেছেন। যদিও এই জাতীয় নির্বাচনে প্রবাসী বাংলাদেশি কোন প্রার্থী ছিলেন না তথাপি সমর্থন যোগাতে নির্বাচনী প্রচার প্রচারণায় রাজধানী লিসবন এবং দ্বিতীয় বৃহত্তম নগরী পর্তোতে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

ads

অপরদিকে অভিবাসন প্রত্যাশী নবাগত প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসীদের সাথে কথা বলে জানা গেছে, এ নির্বাচনকে কেন্দ্র করে তারা চরম উৎকণ্ঠায় দিনযাপন করছিলেন। কারণ ডানপন্থি দলগুলোর প্রবাসীদের প্রতি রুড় মনোভাব এবং ভিন্ন অভিবাসন পরিকল্পনা তাদের এদেশে বসবাসের অনুমতি পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা ভাবনায় ভাবিয়ে তুলেছিল। তথাপি ভোটাধিকার প্রয়োগের অধিকার না থাকা সত্ত্বেও তারা বর্তমান ক্ষমতাসীনদের বিজয় বন্দনায় লিপ্ত ছিলেন।

পর্তুগালে ইতোপূর্বে ১৯৭৬ সাল থেকে ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টি মাত্র দুইবার একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে সক্ষম হয়েছিল। গত ২০০৫ সালের নির্বাচনে যোজে সক্রেটিস সর্বোচ্চ ১২১টি আসন নিয়ে একক সংখ্যাগরিষ্ঠ সরকার গঠন করেছিলেন এবং বর্তমানে ১৭ বছর পর অ্যান্তোনিও কস্তা আবারো একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের পথে হাঁটছেন।

ads

প্রধানমন্ত্রী অ্যান্তোনিও কস্তাও তার দলকে এই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা দিয়ে বিজয় অর্জন করার সুযোগ করিয়ে দেওয়ার জন্য দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, সংখ্যাগরিষ্ঠ হলেও আমরা সবার মতামত নিয়েই সরকার পরিচালনা করব। এই বিপুল সমর্থনের মাধ্যমে জনগণ আমাদের ওপর আরো বেশি দায়িত্ব তুলে দিয়েছে। অপরদিকে নির্বাচনে হেরেও পিএসডিএর প্রেসিডেন্ট রুই রিও বিজয়ী সোশ্যালিস্ট পার্টির প্রেসিডেন্ট এবং বর্তমান প্রধানমন্ত্রী অ্যান্তোনিও কস্তাকে তার নিরঙ্কুশ বিজয়ে অভিনন্দন জানিয়েছেন; যা দেশটি সুষ্ঠু গণতন্ত্র চর্চার একটি অনন্য উদাহরণ বহন করছে।

ad

পাঠকের মতামত