29787

আমিরাতের ৫০তম জাতীয় দিবস উদযাপন

আন্তর্জাতিক ডেস্কঃ ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মাধ্যমে মরুর দেশ মধ্যপ্রাচ্যের অপূর্ব সৌন্দর্যের লীলাভূমি সংযুক্ত আরব আমিরাতের সুবর্ণজয়ন্তী অর্থাৎ ৫০তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দিবসটি উপলক্ষে দেশটির সাতটি প্রদেশ আবুধাবি, দুবাই, শারজাহ, আজমান, ফুজাইরা, রাস আল-খাইমাহ ও উম্মুল কোয়াওয়াইন বর্ণিল সাজে সাজানো হয়।

ads

মোটর র‍্যালি, বিমান মহড়া, ড্যান্সিং ঝরনা, আলোকসজ্জা, আতশবাজি, উঁচু ভবনে রঙ বেরঙের সাজ ও আলোর ঝলকানির নজর কেড়েছে। আমিরাতের প্রধান প্রধান সড়ক, সুউচ্চ বিল্ডিং, স্কুল-কলেজ-মাদরাসা, গাড়িসহ বিশেষ বিশেষ স্থানগুলোতে জাতীয় পতাকা, বেলুন আর হরেক রকম বাতিতে সেজেছিল। আরও ছিল বিমান মহড়া ও আরবদের সংস্কৃতি ঐতিহ্যের নানা অনুষ্ঠান।

১৯৭১ সালের এ দিনে ব্রিটিশদের হাত থেকে দেশটি স্বাধীনতা লাভ করে। স্বাধীনতার পর সাবেক প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের নেতৃত্বে দেশটির ব্যাপক উন্নয়ন হয়।

ads

এদিন এক্সপো-২০২০-এ বিনামূল্যে প্রবেশের সুযোগ, আমিরাতের সব জায়গায় গাড়ি পার্কিং ফ্রি, ৮৭০ জন কয়েদি মুক্তি, জাতীয় টেলিকম ইতেসালাতের ৫০ জিবি ডাটা ফ্রিসহ থাকছে আইফোন ১২, আইফোন ১৩ ও আইপডে ৮০ শতাংশ ছাড়। দিবসটি উপলক্ষে বাংলাদেশি আবুধাবি দূতাবাস ও দুবাই কনস্যুলেট বন্ধ, অনেক বিভাগে ট্রাফিক জরিমানা ছাড় দেওয়া হয়েছে।

দিবসটি উদযাপনের লক্ষ্যে আরবের অধিবাসীরা আমিরাতের শেখদের ছবি ও পতাকা দিয়ে নিজেদের গাড়ি সাজিয়েছে। আমিরাতের বিভাগীয় শহরের কর্ণেস পাড়ে রাতে সেসব গাড়ির প্রদর্শনী দেখানো হয়। আনন্দ ভাগাভাগি করার লক্ষ্যে ও আরব অধিবাসীদের উৎসাহ দিতে শহরের বিভিন্ন মহাসড়কেও সে রাতে আমিরাতে বিভিন্ন দেশের প্রবাসীসহ অভিবাসী পর্যটকের ভিড় জমে।

এছাড়া বড় বড় শপিং মলগুলোতে দিবসটি উপলক্ষে উৎসবের আমেজ লক্ষণীয়। ভিন্ন তালিকায় ন্যাশনাল ডে ফ্যাশন শোসহ আরব সংস্কৃতি ঐতিহ্যের নানা আয়োজন ও পণ্যে বিশেষ ছাড় রেখেছে শপিং মলগুলো।

এদিকে আবুধাবি-শেখ খলিফা বিন যায়েদ আল-নাহিয়ান, দুবাই-শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম, শারজাহ-শেখ সুলতান বিন মোহাম্মদ আল-কাশিমি, আজমান-শেখ হুমাইদ বিন রশিদ আল-নুয়াইমি, ফুজাইরাহ-শেখ মোহাম্মদ বিন হামাদ বিন মোহাম্মদ আশ-শারকি, রাস আল খাইমাহ-শেখ সৌদ বিন শাকর আল-কাশিমি ও উম্ম আল কোয়াইন-শেখ সৌদ বিন রশিদ আল-মু’আল্লা ৫০তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে স্থানীয় ও আমিরাতে অবস্থানরত অভিবাসীদের অভিনন্দন ও উষ্ণ শুভেচ্ছা জানিয়েছেন।

এ বছর সাপ্তাহিক ছুটিসহ চার দিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। তবে বেসরকারি খাতে ছুটি থাকছে তিন দিন।

ad

পাঠকের মতামত