29003

রোনালদোর গোলে পর্তুগালের বড় জয়

স্পোর্টস ডেস্ক: জাতীয় দলের জার্সিতে নামলেই ক্রিস্টিয়ানো রোনালদো গোল করবেন- এটাই যেন স্বাভাবিক হয়ে পড়েছে! আলী দাইয়ির ১০৯ গোলের রেকর্ড ভেঙে নিজের নামে গড়ার পর একের পর এক গোল করে চলছেন পর্তুগিজ ফরোয়ার্ড। কাল রাতে কাতারের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে রোনালদোর পর তার দুই সতীর্থও পেয়েছেন গোল। তাতেই ৩-০ গোল ব্যবধানের বড় জয় পেয়েছে পর্তুগাল।

শনিবার রাতে নিজেদের মাঠে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে গত মাসে আজারবাইজানের বিপক্ষে খেলা দল থেকে ১০ পরিবর্তন এনেছিল ফের্নান্দো সান্তোস। দুই ম্যাচ পর দলে ফিরেছিলেন রোনালদো। কাতারও এক পরিবর্তন নিয়ে খেলেছেন। লুক্সেমবার্গের বিপক্ষে থাকা গোলরক্ষক ইউসুফ আলীর পরিবর্তে একাদশে ছিলেন আল শেব। এর আগে গত মাসে প্রীতি ম্যাচে ৩-১ গোলে কাতারকে হারিয়েছিল পর্তুগাল।

ads

কাতারের বিপক্ষে দুর্দান্ত জয়ে বিশ্বকাপ বাছাইয়ের ‘এ’ গ্রুপের সেরা দ্বিতীয় স্থানে রয়েছে পর্তুগাল। ৫ ম্যাচে ৪ জয় ১ ড্রতে ১৩ পয়েন্ট পর্তুগিজদের। ৬ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে এক নম্বরে আছে সার্বিয়া। ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে আগামী মঙ্গলবার লুক্সেমবার্গের মুখোমুখি হবে পর্তুগাল।

ম্যাচে গোলের ব্যবধানের পাশাপাশি বল দখল ও আক্রমণে অনেক এগিয়ে ছিল পর্তুগাল। ৬০ শতাংশ বল দখলে রেখে তারা ২০টি শট নেন, লক্ষ্যে ছিল ১০টি। বিপরীতে ৩টি শটের একটি ছিল কাতারে লক্ষ্যে শট।

ads

ম্যাচে শুরু থেকে আক্রমণাত্মক খেলা পর্তুগাল সুযোগ তৈরি করে ১৬ মিনিটের মাথায়। কিন্তু পেনাল্টি এরিয়াতে নেওয়া গঞ্জালো গুডেসের শট রুখে কাতারকে বিপদ মুক্ত করেন গোলরক্ষক শেব। ৬ মিনিট পর আবারও সুযোগ আসে পর্তুগালের। তবে শট লক্ষ্যে রাখতে পারেননি দিয়েগো দোলত।

৩৯ মিনিটে দলকে গোল করে এগিয়ে নেন ক্রিস্টিয়ানো রোনালদো। বাইলাইনের কাছ থেকে ডালোটের হেড বিপদমুক্ত করতে ব্যর্থ হন সালমান। ছয় গজের ভেতর থেকে বল পেয়ে সহজেই জালে পাঠান রোনালদো। তাতেই জাতীয় দলের জার্সিতে তার গোল সংখ্যা হয় ১১২টি।

দ্বিতীয়ার্ধের শুরুতে রোনালদোর বদলি নামেন রাফায়েল লিয়াও। নুনো মেন্দেসের জায়গায় খেলেন নেলসন সেমেদো। ৫০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন জোসে ফন্তে।

৮০তম মিনিটে আবারও এগিয়ে যাবার সুযোগ এসেছিল পর্তুগালের কিন্তু গোলকিপারকে বিট করে নেওয়া শট গিয়ে লাগে গোলবারে। তবে ৯০ মিনিটে আর ভুল হয়নি। লিয়াওয়ের ক্রসে হেডে গোলটি করেন লাইপজিগের ফরোয়ার্ড সিলভা।

ad

পাঠকের মতামত