24319

রুশ সেনাবাহিনীতে শিগগিরই যুক্ত হচ্ছে এস-৫০০: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সেনাবাহিনীর কাছে শিগগিরই অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৫০০ ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘সারমাত’ হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মস্কোয় সোমবার রাশিয়ার মিলিটারি একাডেমিগুলোর তরুণ সেনা ক্যাডেটদের সঙ্গে এক বৈঠকে তিনি একথা জানান। খবর রুশ বার্তা সংস্থা ইন্টারফেক্সের।

ads

পুতিন বলেছেন, শিগগিরই রুশ সেনাবাহিনী যেসব অত্যাধুনিক সমরাস্ত্রে সজ্জিত হতে যাচ্ছে সেগুলোর মধ্যে রয়েছে, আন্তঃমহাদেশীয় ‘সারমাত’ ক্ষেপণাস্ত্র, যুদ্ধজাহাজে স্থাপনযোগ্য শব্দের চেয়ে দ্রুত গতিসম্পন্ন ক্ষেপণাস্ত্র ‘তেসরিকুন’ এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৫০০’।

একইসঙ্গে ২০৩৪ সালের মধ্যে রাশিয়ার সেনাবাহিনীকে সর্বাধুনিক সমরাস্ত্রে সুসজ্জিত করার দীর্ঘমেয়াদি পরিকল্পনা তুলে ধরে পুতিন।

ads

তিনি তরুণ সামরিক ক্যাডেটদের উদ্দেশ করে বলেন, রাশিয়ার প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করার লক্ষ্যে এ পরিকল্পনা হাতে নেয়া হয়েছে এবং আপনাদের হাতেই এসব সমরাস্ত্র তুলে দেয়া হবে।

রাশিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ‘সারমাত’ ১০ টন ওজনের সামরিক ওয়ারহেড বহন করে ঘণ্টায় ১১,০০০ কিলোমিটার গতিতে লক্ষ্যপানে ছুটতে পারে। তিন বছর আগে এই ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা চালায় রাশিয়া।

এছাড়া, ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এস-৫০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে আমেরিকাকে প্যাট্রিয়ট ব্যবস্থার প্রতিদ্বন্দ্বী বলে মনে করা হয়।

এছাড়া, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত বছর শব্দের চেয়ে আট গুণ গতিসম্পন্ন তেসরিকুন ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানায় যা বিমানবাহী রণতরী বিধ্বস্ত করতে সিদ্ধহস্ত বলে ঘোষণা করা হয়।

ad

পাঠকের মতামত