14677

জয়ের নিশ্চয়তা দিলেই ইসিকে নিরপেক্ষ বলবে বিএনপি : ওবায়দুল কাদের

নিউজ ডেস্ক: নির্বাচনে বিজয়ী হওয়ার নিশ্চয়তা দিলেই বিএনপি নির্বাচন কমিশনকে (ইসি) নিরপেক্ষ ও ভালো বলবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ বুধবার সকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী নিজের সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে এ কথা বলেন।

গণতন্ত্রকে এগিয়ে নেওয়ার পথে বিরোধীদল হিসেবে বিএনপি এ পর্যন্ত কী ভূমিকা রেখেছে, দলটির প্রতি এ প্রশ্ন করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘সবকিছুতে সরকারের বিরুদ্ধে বিষোদগার, সমালোচনা করা ছাড়া বিএনপির আর কিছু নেই। সরকারের কোনো একটা ভালো কাজের প্রশংসা তাদের মুখ দিয়ে বের হয় না। তারা সাদাকে সাদা আর সত্যকে সত্য বলতে পারে না। বিরোধিতাই তাদের একমাত্র রাজনৈতিক কৌশল।

ads

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রশ্ন করেন, ‘বিএনপি কীভাবে গণতন্ত্রের বিকাশমান রংধনুতে রং যুক্ত করবে?’

গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন থেকে বাংলাদেশের নির্বাচন কমিশনের অনেক কিছু শেখার আছে।

ads

এর জবাবে আজ ওবায়দুল কাদের বলেন, ‘আমেরিকার নির্বাচন থেকে শুধু নির্বাচন কমিশনের নয়, বিরোধীদলেরও শেখার অনেক কিছু আছে।’ তিনি বিএনপির মহাসচিবের উদ্দেশে বলেন, ‘দেশের নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান, সাংবিধানিক প্রক্রিয়ার আওতায় থেকেই কমিশন কাজ করছে। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে বিএনপির যে দলগত ভূমিকা জনগণ প্রত্যাশা করে, তা থেকে তারা বহুদূরে অবস্থান করছে।’

বিএনপির রাজনীতির পথ ষড়যন্ত্রের, গণতন্ত্রের নয়, জানিয়ে ওবায়দুল কাদের আরো বলেন, এ দলটি জন্ম থেকে এ পর্যন্ত তা বারবার প্রমাণ করেছে।

এ সময় মির্জা ফখরুলের বিচার বিভাগ নিয়ে বলা কথা প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন এবং চাপমুক্ত হয়ে কাজ করছে। সাম্প্রতিক নানান ঘটনায় দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে রায় এসেছে এবং শাস্তি ভোগ করছে, সরকার কোনো কিছুতেই হস্তক্ষেপ করেনি। এ থেকেই প্রমাণ হয়, বিচার বিভাগ স্বাধীনভাবেই কাজ করছে।’

‘বিএনপির পক্ষে রায় গেলে তারা বিচার বিভাগকে ধন্যবাদ জানায় আর বিপক্ষে গেলে বলে সরকার হস্তক্ষেপ করেছে। দুর্নীতি দমন কমিশনও স্বাধীনভাবে কাজ করছে। বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিদের বিরুদ্ধে মামলা দায়ের করছে, শাস্তি হয়েছে। এ থেকে স্পষ্ট যে, দুদকের ওপরও সরকারের কোনো হস্তক্ষেপ নেই।

ad

পাঠকের মতামত