13653

কালুনগর খাল ব্যবস্থাপনার নির্দেশ মেয়র তাপসের

নিউজ ডেস্ক: কালুনগর খাল ব্যবস্থাপনার নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বুধবার ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস নিয়মিত পরিদর্শনের অংশ হিসেবে কালুনগর খাল পরিদর্শনে এসে ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ ও প্রকৌশল বিভাগককে এই নির্দেশ দেন।

পরিদর্শনকালে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, কালুনগর খালের বক্স কালভার্ট অংশ হতে ডাউন স্লোপে পানি প্রবাহ সৃষ্টি করতে পারলে এই অঞ্চলের জলাবদ্ধতা অনেকাংশে লাঘব হবে। এছাড়া মশার প্রজননস্থল সৃষ্টি বিঘ্নিত হবে।

ads

বক্স কালভার্টের ভেতর দিয়ে পানি প্রবাহের জন্য বর্তমানে ব্যবহৃত তিন ফিট ব্যাসার্ধের পাইপটি পুরোপুরি আটকে আছে জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, আটকে থাকা ময়লা অবমুক্ত করার পাশাপাশি প্রয়োজনে বড় আকারের পাইপ ব্যবহার করে পানি প্রবাহ সৃষ্টি করতে হবে।

তিনি আরও বলেন, জনগণ যাতে খালের দুপাশ হতে খালের মধ্যে ময়লা ফেলতে না পারে, সেজন্য খালের দুপাশে উঁচু করে ফেন্সিং করতে হবে। আর সাধারণ জনগণকেও আমি অনুরোধ করবো, খালে কোনো ময়লা ফেলবেন না।

ads

ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন জানান, মেয়রের নির্দেশনা মোতাবেক আমরা আজ থেকেই খালের বর্জ্য পরিষ্কারের উদ্যোগ গ্রহণ করেছি। শিগগিরই কালুনগর খালে পানি প্রবাহ সৃষ্টি করতে পারবো বলে আমরা আশাবাদী।

উল্লেখ্য, ডিএসসিসির দশটি অঞ্চলের দশটি খাল ও জলাশয় নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ইতোমধ্যে একটি প্রকল্প গ্রহণ করেছে। প্রকল্পটি প্রাথমিক পর্যায়ে রয়েছে।

আজকের পরিদর্শনে কালু নগর খালের পাশাপাশি ১৪ নং ওয়ার্ডের স্লটার হাউস, গজমহল পার্ক ও হাজারীবাগ কাঁচাবাজার, ২২ নং ওয়ার্ডের হাজারীবাগ পার্ক, ২৩ নং ওয়ার্ডের নবাবগঞ্জ কাঁচাবাজার, ২৬ নং ওয়ার্ডের আব্দুল আলীম খেলার মাঠ ও ২১ নং ওয়ার্ডের হ্যাপি রহমান প্লাজা পরিদর্শন করেন।

ডিএসসিসি মেয়রের সঙ্গে এ সময় করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হকসহ সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরগণ এ সময় উপস্থিত ছিলেন

ad

পাঠকের মতামত