3358

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ এগুলে এগুবে বাংলাদেশ: এমপি বাহার

মাইনুল হক: বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে শনিবার কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ১২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে সকালে কলেজের প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়ের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদনের পর বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা এবং বেলুন উড়িয়ে দিনব্যাপী এ অনুষ্ঠানমালার সূচনা করা হয়।
ভিক্টোরিয়া কলেজের ১২১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সম্মাননা জানানো হয় কলেজের ৪ জন কৃতী শিক্ষার্থীদের। সংবর্ধিত গুনীজনরা হলেন প্রাক্তন ভিক্টোরিয়ান্স- কুমিল্লা সদর আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার, দুর্নীতি দমন কমিশন এর সাবেক চেয়ারম্যান গোলাম রহমান, মুক্তিযুদ্ধের সংগঠক, রাজনীতিবিদ, সমাজ সেবক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযুদ্ধা নাজমুল হাসান পাখি এবং সাবেক মন্ত্রীপরিষদ সচিব মোঃ আব্দুল আজিজ
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা -৬ আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আ.ক.ম. বাহা উদ্দিন বাহার।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূঁইয়া। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়’র উপাচার্য প্রফেসর এমরান কবির চৌধুরী, কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান, কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর বিজয় কৃষ্ণ রায়।
এসময় উপস্থিত ছিলেন বিশষ্ট নারী নেত্রী তাহসিন বাহার সূচনা, কমিল্লা মহানগর ছাত্রলীগের আহবায়ক আজিজ শিয়ানুক, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ শাখা ছাত্রলীগের আহবায়ক কাজী সায়েমসহ কলেজের সকল শিক্ষক, শিক্ষার্থী, কলেজ ছাত্রলীগ ও কর্মচারীরা।
১৮৯৯ সালে প্রতিষ্ঠিত শতবর্ষী কুমিল্লার ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠটির দেশে এবং দেশের বাইরেও যথেষ্ট সুনাম রয়েছে।
প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে কলেজের প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়ের প্রপূত্র প্রকৌশলী অশোক সিংহ রায়ের প্রেরিত বাণী পাঠ করে শোনান রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মাসুম মিল্লাত মজুমদার।
শিক্ষক বদরুন্নাহার ও নিলুফার সুলতানার যৌথ সঞ্চালনায় জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ৫জন কৃতি শিক্ষার্থীকে সম্মাননা প্রদান করা হয়।
অনুভূতি প্রকাশ করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা -৬ আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আ.ক.ম. বাহাউদ্দিন বাহার বলেন, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন হয়েছে। এ কলেজের ছাত্র মন্ত্রী পরিষদ সচিব, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্বিবিদ্যালয়ের উপাচার্য, দূর্নীতি দমন কমিশনের চেয়ারম্যন হয়েছেন। রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছে এ কলেজের অনেক ছাত্র। দেশ স্বাধীন না হলে এটা সম্ভব ছিল না। পাকিস্তানের সময় বাঙ্গালীরা কোথাও সুযোগ পায়নাই, জাতির জনকের নেতৃত্বে দেশ স্বাধীন হওয়ায় আজ তা সম্ভব হয়েছে। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় সকল শিক্ষার্থীদের দেশ পরিচালনায় তৈরি হওয়ার আহবান জানান। সবসময় বলে থাকি “কুমিল্লা এগুলে এগুবে বাংলাদেশ” কিন্তু আজকের এই অনু্ষ্ঠানে বলছি “কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ এগুলে এগুবে বাংলাদেশ”।
তিনি আরো বলেন, ভিক্টোরিয়া কলেজে গৌরবোজ্জ্বল ইতিহাসকে সমুজ্জল রাখতে হলে আমাদের কলেজের প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়, প্রাক্তন অধ্যক্ষ আক্তার হামিদ খান, সত্যেন্দ্রনাথ বসুসহ অন্যান্যদের মনে রাখতে হবে এবং তাদের প্রতি সবসময় কৃতজ্ঞতা জ্ঞাপন করতে হবে।

ad

পাঠকের মতামত