2934

সড়কে আইন কার্যকর আরও এক সপ্তাহ পর: ওবায়দুল কাদের

নিউজ ডেস্ক: নতুন সড়ক পরিবহন আইন প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘এই আইন প্রয়োগের শুরুতে এক সপ্তাহ সময় বাড়ানো হয়েছিল সচেতনতা সৃষ্টির জন্য। এবার আরও এক সপ্তাহ সময় একই কারণে বাড়ানো হলো। এর পর থেকে কঠোরভাবে আইন বাস্তবায়নে কাজ করা হবে।’

রাজধানীর বনানীতে বৃহস্পতিবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কার্যালয়ে সড়ক দুলপরিবহনের নতুন আইন কার্যকর নিয়ে আয়োজিত মতবিনিময় সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানান ওবায়দুল কাদের।

ads

কঠোর আইন প্রয়োগের আগে আরও সময় দেওয়া প্রয়োজন জানিয়ে কাদের বলেন, তাই সচেতনতা বাড়াতে আরও এক সপ্তাহ সময় বাড়ানো হলো। এর পর থেকে আইনটি কঠোরভাবে প্রয়োগ করা হবে। এ ছাড়া এ আইনের বিধি প্রণয়নের কাজও শেষ পর্যায়ে রয়েছে।

সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কঠিন আইন বাস্তবায়ন করলে সড়কে শৃঙ্খলা ফিরবে; যে কঠিন আইন করা হয়েছে, তা জনগণকে জানানোর জন্য ব্যাপক প্রচার চালানো হচ্ছে।

ads

সড়ক আইন প্রয়োগে বিলম্বের কারণ জানতে চাইলে আইনের বিধি প্রণয়নের কাজ শেষ পর্যায়ে উল্লেখ করে কাদের বলেন, বেটার লেট দ্যান নেভার আইনটি এখন প্রায়োগিক পর্যায়ে চলে এসেছে। সকল সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সংযুক্ত (অ্যালাইনড) করা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তার প্রত্যাশা জানিয়েছেন। নগরে সড়কে, ফুটপাতে, পার্কিংয়ে শৃঙ্খলা আনতে দেশের দুটি সিটি করপোরেশন কাজ শুরু করলেও ডেঙ্গুর প্রকোপের কারণে তাতে কিছুটা ভাটা পড়েছিল জানিয়ে তিনি বলেন, তার পরে আমরা কাজ এগিয়ে নিয়েছি তা বাস্তবায়নের পথে। এরই মধ্যে যেসব ড্রাইভারের লাইসেন্স নেই তারা লাইসেন্স করার জন্য ভিড় করছে।

বিআরটিএর চেয়ারম্যানকে কোনো অপকর্মে ছাড় না দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিআরটিএর কর্মকর্তারা যদি দুর্নীতি করেন তাহলে তাকে ছাড় না দিয়ে বাদ দিতে হবে। এই প্রতিষ্ঠানকে দুর্নীতিমুক্ত করতে যা করা দরকার তাই করা হবে। বিআরটিএর ভেতরেও দালাল আছে। তা না থাকলে বাইরে দালাল থাকে কীভাবে, তাদেরও সরিয়ে দিতে হবে।

ad

পাঠকের মতামত