1191

ট্রাম্প-ইমরান বৈঠক: আমেরিকায় বিক্ষোভের মুখে ইমরান

দীর্ঘ প্রায় বিশ বছর পর পাকিস্তানের কোন রাষ্ট্র প্রধান এই প্রথম হোয়াইট হাউজ সফর করলেন। বৈঠকে মিলিত হলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। ২২ জুলাই দুপুরে হোয়াইট হাউসে বৈঠকে মিলিত হন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এখানে উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পাকিস্তান ৬.৬৮ বিলিয়ন ডলারে ২০১৮ সালে দ্বিপাক্ষিক বাণিজ্যের একটি নতুন রেকর্ড স্থাপন করেছে। এছাড়া ২০১৮ সালে পাকিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের রপ্তানির রেকর্ড ২.৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যার ফলে প্রায় ১০,০০০ আমেরিকানের কর্মসংস্থান সম্ভব হয়েছে। গত ১৫ বছরে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানে শীর্ষ পাঁচ বিনিয়োগকারীর দেশের মধ্যে একটি।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খানের বৈঠককে ঘিরে ২২ জুলাই সোমবার হোয়াইট হাউজের চারপাশ ছিল বিক্ষোভে উত্তাল।

ads

একদিকে পাকিস্তানের পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খানের সমর্থকদের স্বাগতধ্বনী অন্যদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সমর্থকরা ইমরান খানের বিভিন্ন ব্যঙ্গাত্মক কার্টুন সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে গো ইমরান গো, সিলেক্টে ইমরান, ফ্যাসিস্ট ইমরান ইত্যাদি স্লোগানে পুরো হোয়াইট হাউজ প্রাঙ্গণ মুখরিত করে তোলে।

এক পর্যায়ে দুই গ্রুপের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেতেই পুলিশ হস্তক্ষেপ করে বিক্ষোভকারীদেরকে হোয়াইট হাউসের সামনের পার্ক থেকে সরিয়ে এইচ ষ্ট্রীটে নিয়ে যায়। পরে বিক্ষোভকারীরা সেখানেই তাদের কর্মসূচী চালিয়ে যায়।

এদিকে বিক্ষোভে অংশ নেয় স্বাধীন বেলুচিস্তানের শতশত নেতা কর্মী সমর্থক। তারা পাকিস্তান ও আইএসআইকে টেররিস্ট উল্লেখ করে স্লোগান দেয়। ফ্রি বেলুচিস্তান, পাকিস্তান টেররিস্ট, আইএসআই টেররিস্ট ইত্যাদি স্লোগানে বিক্ষোভ করে।

ad

পাঠকের মতামত