749

কোন অপশক্তি ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক বিছিন্ন করতে পারবে না

শুক্রবার সন্ধ্যায় নগরীর টাউন হল মিলনায়তনে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার, ভারতীয় হাই কমিশন ঢাকা ও সহকারি হাই কমিশন চট্টগ্রাম এর সহযোগিতায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা- ০৬ (সদর) আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার বলেছেন, আমাদের স্বাধীনতা যুদ্ধে ভারত শুধু সহযোগিতাই করেনি, মিত্র বাহিনী হয়ে যুদ্ধ করেছে। আমাদের স্বাধীনতা সংগ্রামের ৩০ লাখ শহীদের রক্তের সাথে ভারতের ১৭ হাজার সৈনিকের রক্ত একাকার হয়ে আছে। স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধু আর ইন্দিরা গান্ধীর মধ্যে যে সম্পর্ক গড়ে উঠেছিল তা কখনো দ্বিধা বিভক্ত হওয়ার নয়। বাংলাদেশের স্বাধীনতা যতদিন থাকবে ভারতের সাথে আমাদের সেই সম্পর্ক ততদিন জড়িয়ে থাকবে। কোন অপশক্তি ভারতের সাথে আমাদের সম্পর্ক বিছিন্ন করতে পারবে না।

ads

চট্টগ্রাম ভারতীয় সহকারি হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুমিল্লা জেলার জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ নাজমুল আহসান ও ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক রিতা চৌধুরী।

ads

অনিন্দ্য ব্যানার্জি বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় ভারতীয় সেনারা মুক্তিযোদ্ধদের সঙ্গে কাধে কাঁধ মিলিয়ে পাকিস্তানের সঙ্গে যুদ্ধ করে জয় লাভ করেছিলেন। এটি ইতিহাসে এক অনন্য উদাহরণ। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সেই শহীদদের রক্ত ও আত্তদানের উপর  স্থাপিত। কোন অপশক্তি মৌত্রীর এই শাশ্বত বন্ধনকে ছিন্ন করতে পারবে না। বাংলাদেশ ও ভারতের সাথে সাংস্কৃতিক ঐতিহ্য অভিন্ন। আমরা ক্ষুদ্র পরিসরে হলেও সাহায্যেও হাত বাড়িয়ে দিয়েছি। আমি আশা করব সঙ্গীত কিংবা নিত্য বিষয় নিয়ে অনেক ছাত্র ছাত্রী এই কুমিল্লা থেকে ভারতে পড়তে যাবে। আগে আপনারা ভারতের ভিসা লাগানোর জন্য চট্রগ্রাম যেতে হত। আপনাদের ভোগান্তির কথা চিন্তা করে আমরা কুমিল্লায় ভারতীয় ভিসা সেন্টার দিয়েছি। তবে ভিসার জন্য আবেদন জমা দেওয়ার সময় কেউ ভুয়া কাগজ জমা দিবেন না। কোনটা সঠিক কোনটা ভুয়া আমরা বুঝতে পারি। যদি আপনাদের কাছে মূল কপি না থাকে দালালদের কাছ থেকে ভুয়া কাগজ নেবেন না। একটা চিঠি লিখে দিবেন সেটাই আমরা গ্রহন করব। এটা আমার অনুরোধ।

আলোচনা সভা শেষে নাট্যজোটের থিয়েটার কর্মীদের নাটক ও বাউল বাবুলের একক ফোক সংগীত অনুষ্ঠিত হয়।

ad

পাঠকের মতামত