50252

হামাসের সঙ্গে আবারও মধ্যস্থতায় ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক: গাজা উপত্যকায় যুদ্ধবিরতি নিয়ে যেন ইদুর-বিড়াল খেলায় মেতে উঠেছে ইসরাইল। টানা পাঁচ মাস গাজায় অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি হায়েনারা। এতে মারা যাচ্ছে নিরীহ ফিলিস্তিনি নাগরিক। সেখানে নেমে এসেছে মানবিক বিপর্যয়, তারপরও যুদ্ধ থামানোর কোন লক্ষণই নেই তেল আবিবের।

দুইদিন আগেই গাজায় যুদ্ধবিরতির একটি প্রস্তাব পাশ হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। কিন্তু তাতে কোনো পাত্তাই দেয়নি দুষ্টু রাষ্ট্র ইসরাইল। উল্টো গাজা উপত্যকার শেষ ভরসা হিসেবে থেকে যাওয়া রাফাহতে ব্যাপক স্থল অভিযান শুরুর সবুজ সংকেত দিয়েছেন মধ্যপ্রাচ্যের কসাই হিসেবে পরিচিত বেনিয়ামিন নেতানিয়াহু।

ads

জাতিসংঘের প্রস্তাবকে পাত্তা না দিলেও গাজা পরিস্থিতি যে নিজেদের জন্য বুমেরাং হতে যাচ্ছে সেটা বেশ ভালোভাবেই বুঝতে পারছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তাই নিজ দেশের গুপ্তচর সংস্থা মোসাদ এবং গোয়েন্দা দপ্তর শিন বেট প্রধানদের কাছে বার্তা পাঠিয়েছেন হামাসের সঙ্গে আলোচনা শুরু করার।

টাইমস অফ ইসরাইলের এক রিপোর্টের বরাত দিয়ে, কাতারভিক্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, হামাসের সাথে মধ্যস্থতা করার আলোচনা পুনরায় শুরু করার জন্য মোসাদ ও শিন বেট প্রধানদের সবুজ সংকেত দিয়েছেন ইসরাইলি নেতা বেনিয়ামিন নেতানিয়াহু।

ads

নেতানিয়াহুর কার্যালয় থেকে একটি বিবৃতি উদ্ধৃত করে ওই প্রতিবেদনে বলা হয়েছে, আলোচকরা আগামী দিনগুলোতে কায়রো বা দোহায় ফিরে যাবেন বলে আশা করা হচ্ছে এবং আলোচনা এগিয়ে নেয়ার জন্য যথেষ্ট সুযোগ ও চেষ্টা থাকবে বলেও এই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা ভেস্তে যায়। হামাসের দাবি, গাজা থেকে ইসরাইলের পুরোপুরি প্রত্যাহার এবং একটি স্থায়ী যুদ্ধবিরতির প্রতিশ্রুতি থাকতে হবে। এই দাবির প্রতি তেল আবিব কোন সাড়া না দেয়ায় সেই আলোচনা ভেস্তে যায় এবং স্থবির হয়ে পড়ে।

নেতানিয়াহু হামানের ওই সব দাবিকে অযৌক্তিক বলে অভিহিত করে, রাফাহ আক্রমণ করার কথা বারবার উচ্চারণ করতে থাকেন। রাফাহতে আক্রমণ হলে ফিলিস্তিনিদের ওপর চরম দুর্যোগ নেমে আসবে, এটা বুঝতে পেরে আমেরিকাসহ ও বিশ্বনেতারা বেঁকে বসতে থাকেন।

প্রথমবারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতির প্রস্তাবে সায় দেয় আমেরিকা। যুক্তরাষ্ট্র ভেটো না দেওয়ায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এবারই প্রথমবারের মতো যুদ্ধবিরতির আহবান জানালো। কিন্তু ভোটো না দেয়ায় আমেরিকার নিন্দা করেছে ইসরাইল।

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু একে যুক্তরাষ্ট্রের পূর্বের অবস্থান থেকে সরে আসা বলে অভিহিত করেন। তার কার্যালয় থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, রেজুলেশন পাশের অনুমতি দেওয়ার মার্কিন এই সিদ্ধান্ত যুদ্ধের শুরু থেকে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ধারাবাহিক অবস্থান থেকে স্পষ্ট পশ্চাদপসরণ।

ad

পাঠকের মতামত