50249

ওমরাহকারীদের জন্য নতুন ঘোষণা সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক: ওমরাহ করতে আসা মুসল্লিদের নির্দিষ্ট কিছু জিনিস বহন না করার জন্য সতর্কতা দিয়েছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় গতকাল বুধবার (২৭ মার্চ) নতুন করে নির্দেশনায় বলেছে, ওমরাহ করতে আসা কেউ সৌদিতে লেজার, আতশবাজি, নকল মুদ্রা এবং অনিবন্ধিত ওষুধ নিয়ে প্রবেশ করতে পারবেন না।

এ ব্যাপারে হজ ও ওমরাজ মন্ত্রণালয় বলেছে, ‘আল্লাহর মেহমানরা, সৌদিতে প্রবেশের আগে নিশ্চিত করুন আপনি এসব নিষিদ্ধ জিনিস বহন করছেন না।’

ads

মক্কার পবিত্র কাবা শরিফে ওমরাহ পালন করা হয়। হজ বছরে মাত্র একবার করা গেলেও ওমরাহ করা যায় বছরের যেকোনো সময়। তবে পবিত্র রমজান মাস এলে ওমরাহকারীর সংখ্যা অনেক বৃদ্ধি পায়। সৌদির বিভিন্ন অঞ্চল ছাড়াও বিভিন্ন দেশ থেকে রমজানে হাজার হাজার মানুষ পবিত্র মক্কা নগরীতে যান।

রমজানে মুসল্লিদের ভিড় বাড়ার পরই এমন নির্দেশনা দিল দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

ads

ওমরাহ করার দুটি প্রধান শর্ত রয়েছে। সেগুলো হলো পবিত্র কাবাকে ঘিরে তাওয়াফ করা ও সাফাহ এবং মারওয়াহ পাহাড়ে সাতবার আসা-যাওয়া করা। এই পাহাড়গুলো কাবা শরিফের পূর্ব দিকে অবস্থিত।

রমজানে মুসল্লিদের ভিড় বাড়ায় এবার রমজানে একজনকে শুধু একবারই ওমরাহ করার অনুমতি দিচ্ছে সৌদি আরব। মূলত সব মুসল্লিকে ওমরাহ পালনের সুযোগ দিতে এবং ভিড় এড়াতে এমন উদ্যোগ নিয়েছে দেশটি।

গত ১১ মার্চ সৌদি আরবে রমজান মাস শুরু হয়। এরপর রমজানের প্রথম ১০ দিনে এক কোটিরও বেশি মুসল্লি কাবা শরিফে নামাজ আদায় করেন।

ad

পাঠকের মতামত