41855

রোজার শুভেচ্ছা বিনিময়, শিগগিরই সাক্ষাৎ সৌদি-ইরানের পররাষ্ট্রমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি সম্পর্ক পুনঃস্থাপনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষরের পর একাধিকবার যোগাযোগ করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

এবার মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দুই মুসলিম দেশের পররাষ্ট্রমন্ত্রীরা পবিত্র রমজানের শুভেচ্ছা বিনিময় করেছেন। সেই সঙ্গে শিগগিরই সাক্ষাতের বিষয়েও সম্মত হয়েছেন সৌদি-ইরানের শীর্ষ দুই কূটনীতিক।

ads

আল জাজিরা জানিয়েছে, সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটারে এক বিবৃতিতে বলেছে, পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে ফোনে কথা বলেছেন। এ সময় তারা পবিত্র রমজান মাস উপলক্ষ্যে শুভেচ্ছা বিনিময় করেছেন। বৃহস্পতিবার উভয় দেশেই শুরু হয়েছে মুসলমানদের পবিত্র মাস রমজান।

বিবৃতিতে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই পররাষ্ট্রমন্ত্রী দূতাবাস ও কনস্যুলেট পুনরায় চালু করার প্রক্রিয়া শুরু করার অংশ হিসেবে শিগগিরই দেখা করার বিষয়ে সম্মত হয়েছেন।

ads

প্রসঙ্গত, দীর্ঘ সাত বছরের বৈরিতার অবসান ঘটিয়ে পুনরায় দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিষ্ঠার লক্ষ্যে গত ১০ মার্চ একটি চুক্তি সই করে তেহরান ও রিয়াদ। চীনের মধ্যস্থতায় দেশটির রাজধানী বেইজিংয়ে এ চুক্তি সই হয়। যেখানে সৌদি ও ইরানের প্রতিনিধিদের পাশাপাশি উপস্থিত ছিলেন চীনা প্রতিনিধি।

ad

পাঠকের মতামত