41439

সৌদিতে বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ইয়োগা

আন্তর্জাতিক ডেস্ক: কয়েক মাসের মধ্যে দেশটির প্রধান কিছু বিশ্ববিদ্যালয়ে ইয়োগা চালু হচ্ছে

সৌদি আরব দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে যোগব্যায়াম চালু করতে চলেছে। আরব নিউজের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ads

সৌদি আরবের ইয়োগা কমিটির প্রেসিডেন্ট নউফ আল-মারওয়াই এর তথ্যানুসারে, আগামী কয়েক মাসের মধ্যে সৌদি আরবের বেশ কিছু প্রধান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করবেন তারা। যোগব্যায়ামে সমর্থন ও এর চর্চা শিক্ষার্থীদের মধ্যে তা ছড়িয়ে দিতেই এই চুক্তি।

সম্প্রতি রাজধানী রিয়াদে ডেভেলপমেন্ট অ্যান্ড প্রমোশন অব নিউজ স্পোর্টস গেমস ইন ইউনিভার্সিটিজ নামের অনুষ্ঠানে নউফ আল-মারওয়াই ব্যাখ্যা করেছেন, কমিটি বিশ্ববিদ্যালয়গুলোতে যোগব্যায়াম চালু করার জন্য কঠোর প্রচেষ্টা করছে। সেই সময় তিনি স্বাস্থ্য এবং সুস্থতার জন্য যোগ ব্যায়াম অনুশীলনের গুরুত্বের উপর জোর দেন।

ads

তিনি বলেন, যোগব্যায়ামের অনেক উপকারিতা আছে, এতে শারীরিক ও মানসিক উভয় ক্ষেত্রেই উপকার পায় চর্চাকারীরা। ক্রীড়াক্ষেত্রে শরীরচর্চার সুবিধা নিয়ে জনগণকে সচেতন করা এর অন্যতম একটা লক্ষ্য।

আল-মারওয়াই আরও বলেছেন, ভিশন ২০৩০ অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভগুলোর মধ্যে একটি হল ক্রীড়া কার্যক্রমে অংশগ্রহণ বাড়ানো। পাশাপাশি স্থানীয়, মহাদেশীয় এবং আন্তর্জাতিকভাবে ক্রীড়া শ্রেষ্ঠত্ব অর্জন করা।

বিশ্ববিদ্যালয়গুলো ইতোমধ্যে যোগব্যায়াম চালুর ব্যাপারে সম্মত হয়েছে বলে জানান তিনি।

সোদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসীন হওয়ার পর থেকে দেশটিতে নানা সংস্কার আনতে পদক্ষেপ নিয়েছেন। জনসেবা, স্বাস্থ্য, শিক্ষা, বিনোদন ও পর্যটনকে পুরো বিশ্বের কাছে আকর্ষণীয় করে তুলতে ভিশন-২০৩০ ঘোষণা করেছে।

ad

পাঠকের মতামত