38201

পাঠাগার আন্দোলন ও সাংস্কৃতিক ফোরামের সমঝোতা

নিউজ ডেস্কঃ জাপান – বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি ও বারভিডা এর সাবেক সভাপতি হকস বে এর স্বত্ত্বাধিকারী আব্দুল হক এর চেম্বারে একটি বিশেষ সভা অনুষ্ঠিত হয়।

আলোচনায় পাঠাগার আন্দোলন বাংলাদেশ ও ভাষা সৈনিক আবুল হোসেন কলেজ ও লোকসাহিত্য গবেষণা একাডেমির অভিন্ন কার্যক্রম অংশগ্রহণমূলক করতে সমঝোতা হয়। প্রতিষ্ঠান দুটি দেশে বইপড়া আন্দোলন ও সাংস্কৃতিক আন্দোলনকে দেশব্যাপী বিস্তৃত করতে একসাথে কাজ করবে বলে উপস্থিত নেতৃবৃন্দ আশাবাদ ব্যক্ত করেন।

ads

আগামী ১২ নভেম্বর ২০২২ তারিখে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মিলনায়তনে বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ, পাঠাগার আন্দোলন বাংলাদেশ ও আন্তর্জাতিক পাঠাগার আন্দোলন সংস্থা কর্তৃক দেশের সকল বেসরকারি গণগ্রন্থাগার নিয়ে জাতীয় গ্রন্থাগার ও সাহিত্য সম্মেলন-২০২২ আয়োজন করবে। এ সম্মেলনে নেত্রকোনার স্বনামধন্য সাংস্কৃতিক সংগঠন “ভাষা সৈনিক আবুল হোসেন কলেজ ও লোকসাহিত্য গবেষণা একাডেমি সাংস্কৃতিক ফোরাম” সংগীত সন্ধ্যা উপহার দেবে। এ সংগীত সন্ধ্যাটি ফোরামের পক্ষ থেকে সহযোগিতা ও সৌহার্দ্যের অংশ হিসেবে প্রদত্ত।

ads

এ সময় পাঠাগার আন্দোলন এর পক্ষে ট্রাস্টি ও বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদের জাতীয় কমিটির সভাপতি জনাব মালিক খসরু পিপিএম, জাতীয় কমিটির ট্রাস্টি আব্দুল হক, পাঠাগার আন্দোলনের উদ্যোক্তা মোঃ ইমাম হোসাইন উপস্থিত ছিলেন।

সাংস্কৃতিক ফোরামের পক্ষে ভাষা সৈনিক আবুল হোসেন কলেজ ও লোকসাহিত্য গবেষণা একাডেমি’র পরিচালনা পর্ষদ সভাপতি, বাংলাদেশ সরকারের সাবেক সচিব বীর মুক্তিযোদ্ধা জনাব উজ্জ্বল বিকাশ দত্ত, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডিজিএম, লিমেরিক কবি ও কথাসাহিত্যিক বীর মুক্তিযোদ্ধা জনাব মনজুর উল হক, শহীদুল হক ও উদ্যোক্তা ইকবাল হাসান তপু উপস্থিত ছিলেন।

ভাষা সৈনিক আবুল হোসেন কলেজ ও লোকসাহিত্য গবেষণা একাডেমি সাংস্কৃতিক ফোরাম ও পাঠাগার আন্দোলন বাংলাদেশ একসাথে কাজ করবে বন্ধু ও সহযোগী প্রতিষ্ঠান হিসেবে।

এছাড়াও টেকসই লাইব্রেরি উন্নয়নে একটি রোডম্যাপ করা হয়। দেশের বেসরকারি গণগ্রন্থাগার গুলোর মাধ্যমে প্রান্তিক পর্যায়ে একটি পরিবর্তন আনতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এর প্রস্তাব অনুযায়ী অচিরেই সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এই ০৭ (সাত)টি আন্তঃমন্ত্রণালয় সমন্বয় মিটিং করা নিয়ে আলোচনা হয়।

সভায় আসন্ন “জাতীয় গ্রন্থাগার ও সাহিত্য সম্মেলন-২০২২ সফল করা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

ad

পাঠকের মতামত