38210

দারিদ্র্য বিমোচনে জরুরি বৈশ্বিক পদক্ষেপের আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্কঃ দারিদ্র্য বিমোচনের নেতিবাচক ধারাকে বদলাতে জরুরি বৈশ্বিক পদক্ষেপের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস। আন্তর্জাতিক দারিদ্র্য দূরীকরণ দিবস উপলক্ষে সোমবার (১৭ অক্টোবর) এক ভিডিও বার্তায় গুতেরেস এ কথা বলেন। ইউএন প্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গুতেরেস জানান, আন্তর্জাতিক দারিদ্র্য দূরীকরণ দিবস পালনের এই সময়ে একটি কঠিন সত্যের মুখোমুখি আমরা। তা হলো, বিশ্ব পেছনের দিকে যাচ্ছে।

ads

কোডিভ-১৯ বিশ্বের লাখ লাখ লোককে দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে। অনেক কষ্ট করে অর্জন করা অগ্রগতি চার বছরেরও বেশি সময় পিছিয়ে গেছে। বৈষম্য বেড়ে গেছে। চাকরি হারানো, খাদ্য ও জ্বালানির আকাশছোঁয়া দাম এবং আসন্ন বৈশ্বিক মন্দার কারণে জাতীয় ও পরিবারের আয় ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানান তিনি।

একইসঙ্গে জলবায়ু পরিবর্তন ও তীব্র সংঘাতের কারণে ব্যাপক দুর্ভোগের সৃষ্টি হয়েছে। দরিদ্র লোকজনকে এ ধকল সহ্য করতে হচ্ছে। টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাকে অনেক দূরে ঠেলে দেওয়া হচ্ছে বলে মনে করেন গুতেরেস।

ads

আন্তর্জাতিক দারিদ্র্য দূরীকরণ দিবস বিশ্বের জন্যে একটি সতর্ক বার্তা। গুরুত্বপূর্ণ এই দিনে সকলের জন্যে আরও উন্নত বিশ্বের অঙ্গীকার পূনর্ব্যক্ত করার আহবান জানান তিনি।

জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি কাসাবা করোসি দিবসটি উপলক্ষে জানান, দারিদ্র্য দূরীকরণের লক্ষ্য অর্জনের জন্যে তাদেরকে অবশ্যই ইউক্রেনসহ বিশ্বের সবজায়গার যুদ্ধ, সংঘাত বন্ধ করতে হবে।

একইসঙ্গে তিনি দারিদ্র্য নির্মূলে বিজ্ঞানের ওপর নির্ভর করার বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

তিনি জানান, তাদের সিদ্ধান্তগুলো বিজ্ঞানকেন্দ্রিক হলে তা প্রমাণ ভিত্তিক সমাধান দেবে। বিজ্ঞান ও প্রযুক্তির জ্ঞানকে কাজে লাগিয়ে পৃথিবী থেকে দারিদ্র্য নির্মূল করার আহবান জানিয়েছেন তিনি।

ad

পাঠকের মতামত