35742

ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে মুট কোর্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত 

বিশেষ প্রতিনিধি: ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় ‘ল ক্লাব’ এবং ইউএস-এইড এর প্রোমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে) সমন্বয়ে আয়োজিত হয়েছে এই প্রতিযোগিতা গত ২৪ জুলাই – ২৬ জুলাই, ৩ দিন ব্যাপী অনুষ্ঠিত হয়েছে প্রথম আন্তঃবিভাগীয় মুট কোর্ট প্রতিযোগিতা, ২০২২।

১ম দিন (২৪ জুলাই) বেলা ২ ঘটিকায় ৮ টি টিমের ‘টিম রেজিষ্ট্রেশন’ এর মাধ্যমে শুরু হয় প্রতিযোগিতার ১ম ধাপ। দুপুর ২ঃ৩০ এ মুট কোর্ট প্রতিযোগিতা কনসালটেন্ট তানজিলা তামান্না প্রতিযোগিতার রুলস এবং সময়সূচি প্রকাশ করেন। ৩ঃ০০ ঘটিকায় সকল টিমের  মেমোরিয়াল বিনিময় হয়। ৩ঃ৪০ এ ব্রিটানিয়ার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ভারপ্রাপ্ত উপাচার্য ডঃ সুরজিত সর্ববিদ্যা প্রতিযোগীদের মুল্যবান দিকনির্দেশনা দিয়ে প্রোগ্রামের শুভ উদ্বোধন করেন। আইন বিভাগের সকল শিক্ষকবৃন্দ প্রতিযোগিতা সম্পর্কিত নির্দেশনা দিয়ে ১ম দিনের সমাপ্তি করেন।

ads

২য় দিন (২৫ জুলাই)- সকাল ১০ টায় অংশগ্রহণকারী টিম রিপোর্টের মাধ্যমে প্রোগ্রাম শুরু হয়। এবং ১১ টায় প্রিলিমিনারি রাউন্ডের ১ম সেশন অনুষ্ঠিত হয়। ১২ঃ২৯ এ ১ম সেশন শেষ হওয়ার পর নামাজ ও মধ্যাহ্নভোজ বিরতি থাকে দুপুর ১ঃ৫৯ পর্যন্ত।  ২ঃ০০-৩ঃ০০ টা পর্যন্ত প্রিলিমিনারি রাউন্ডের ২য় সেশন টি অনুষ্ঠিত হয়।

৩ঃ৪৫ এ ফলাফল প্রকাশিত হয়েছে এবং বিচারকদের বিচারের ভিত্তিতে ৪ টি টিম নির্বাচিত হয় সেমিফাইনাল রাউন্ড এর জন্য। সকল বিচারকরা তাদের মুল্যবান বক্তব্য রেখে সকল প্রতিযোগীদের অনুপ্রেরিত করেন এবং সেমিফাইনাল রাউন্ডে কোয়ালিফাই করা টিম দের অভিনন্দন জানান। ৪ঃ১৬-৪ঃ৩০ এ সেমিফাইনালে কোয়ালিফাই করা টিম দের মধ্যে মেমোরিয়াল বিনিময় হয়ে দ্বিতীয় দিনের সমাপ্তি ঘটে।

ads

৩য় দিন (২৬ জুলাই)- সকাল ৯ ঘটিকায় টিম রিপোর্টিং এর মাধ্যেম ৩য় দিনের সূচনা হয়। ১০ টা থেকে সেমিফাইনাল রাউন্ড শুরু হয়। 4 টি দলের মধ্যে 2টি সেমিফাইনাল রাউন্ডের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল।  ম্যাচগুলো ছিল টিম 02 বনাম 06 এবং টিম 04 বনাম 05 এর মধ্যে। সেমিফাইনালের ফলাফল ঘোষণার সময় প্রতিটি দলের জন্য একটি শ্বাসরুদ্ধকর মুহূর্ত ছিল।  দুপুর ১২টা ১৫ মিনিটে ফলাফল প্রকাশ করা হয়।  04 এবং 06 টিম ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচিত হয়েছিল।  দুপুর সাড়ে ১২টায় তারা তাদের মেমোরিয়াল বিনিময় করেন। এরপর দুপুর ১টা ৫৯ মিনিট পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজের বিরতি হয়।  একটি অ্যাডজুডিকেটর ব্রিফিং সেশন ২ টা থেকে ২ঃ২৯ পর্যন্ত পরিচালিত হয়।  উক্ত প্রোগ্রামে অতিথি হিসেবে ছিলেন-

মোঃ আবু বকর সিদ্দিক (মাসুম), অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, আইন বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়; কাজী শরিফুল ইসলাম, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, চট্টগ্রাম; মোঃ মিনহাজ উদ্দিন, সহকারী জজ, কুমিল্লা জজ কোর্ট; আবু বক্কর সিদ্দিক, লেকচারার,  আইন বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়; মোসা. ওয়াহিদা বেগম, এডভোকেসি আউটরিচ কম্পোনেন্ট লিড, পিপিজে এক্টিভিটি, ইউএসএইড।

এবং অ্যাডজুডিকেটর হিসেবে ছিলেন সাখাওত সাজ্জাত সেজান, লেকচারার, আইন বিভাগ, ফেনী বিশ্ববিদ্যালয়; ইমরান হোসেন, সহকারী জজ (রিকমেন্ডেড); রকিবুল হাসান, সহকারী জজ (রিকমেন্ডেড); মোঃ আলী হায়দার জুয়েল, এডভোকেট, কুমিল্লা জজ কোর্ট; মোঃ ইয়াসিন মজুমদার, ব্যারিস্টার-এট-ল; রিয়াদ হোসেন (মুনতাসীর), অ্যাডভোকেট, জেলা ও দায়রা আদালত, চাঁদপুর।

এরপর দুপুর আড়াইটায় শুরু হয় ফাইনাল ম্যাচের সেরা মুহূর্ত।  বিচারকের ৭ টি বেঞ্চের সামনে প্রতিটি দল তাদের স্তরের সেরা পারফর্ম করেছে।  সেখানে দর্শকরা ফাইনাল রাউন্ড উপভোগ করেন।  ম্যাচ শেষ হয় ৪টায়।

বিকেল ৫টায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ফাইনাল রাউন্ডের ফলাফল ঘোষণা করা হয়।  পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিচারকরা তাদের মূল্যবান বক্তব্য রাখেন এবং বিজয়ী দল ঘোষণা করেন, টিম 06 বিজয়ী হয়।প্রতিযোগিদের এবং সকল শিক্ষার্থীদের কল্যান কামনা করে ৩ দিন ব্যাপী এই অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করা হয়।

ad

পাঠকের মতামত