34827

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির প্রার্থী দ্রৌপদী মুর্মু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। মঙ্গলবার (২১ জুন) এক বৈঠকে তার নাম ঘোষণা করেন বিজেপি সভাপতি জেপি নড্ডা।

তিনি বলেন, এনডিএ শরিকদের সঙ্গে আলোচনায় সম্ভাব্য প্রার্থী হিসেবে ২০ জনের নাম এসেছিল। শেষ পর্যন্ত চূড়ান্ত হয়েছে দ্রৌপদীর নাম।

ads

তিনি বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিনহার বিরুদ্ধে লড়বেন। যদি দ্রৌপদী বিজয়ী হন তাহলে তিনি হবেন দেশটির প্রথম ক্ষুদ্র-নৃগোষ্ঠী নারী রাষ্ট্রপতি।

ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, ১৮ জুলাই রাষ্ট্রপতি পদে ভোট হবে এবং ২১ জুলাই ভোট গণনা হবে। আর ২৫ জুলাই শপথ নেবেন নতুন রাষ্ট্রপতি।

ads

এর আগে ২০১৭ সালেও রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তার নাম উঠে এসেছিল। কিন্তু তখন বিহারের তৎকালীন রাজ্যপাল রামনাথ কোবিন্দকেই বেছে নেয় কেন্দ্রের ক্ষমতাসীন জোট।

১৯৫৮ সালে ওড়িশার ময়ূরভঞ্জ জেলার বাইদাপোসি গ্রামে এক সাঁওতাল পরিবারে জন্ম দ্রৌপদী। রাজনৈতিক জীবনে সফল হলেও তার ব্যক্তিগত জীবন যন্ত্রণাময়। স্বামী এবং দুই ছেলেকে হারিয়েছেন দ্রৌপদী। একটি মেয়ে রয়েছে তার।

রাজনীতিতে আসার আগে তিনি একটি স্কুলের শিক্ষক ছিলেন। ১৯৯৭ সালে বিজেপির হয়ে ওড়িশার রায়রংপুর নগর পঞ্চায়েতের কাউন্সিলর হন তিনি।

এরপর ২০০০ এবং ২০০৪ সালে বিধানসভা নির্বাচনে জিতে তিনি নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন বিজেডি-বিজেপি সরকারের মন্ত্রী হন।

প্রথম দফায় তিনি সরকারের শিল্প ও বাণিজ্য প্রতিমন্ত্রী ছিলেন। পরে তিনি পরিবহন, পশুপালন, মৎস্য দপ্তরও সামলান।

এরপর ২০১৫ সালে ঝাড়খণ্ডের প্রথম মহিলা রাজ্যপাল হিসেবে শপথ নেন দ্রৌপদী মুর্মু। ঝাড়খণ্ডের প্রথম রাজ্যপাল হিসেবে তিনিই পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেছিলেন।

ad

পাঠকের মতামত