31286

‘ইউক্রেনের ইইউতে যোগদান নিয়ে সিদ্ধান্ত শিগগিরই’

আন্তর্জাতিক ডেস্কঃ ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনকে সদস্য পদ দিতে ব্যাপক সমর্থন রয়েছে। মঙ্গলবার কমিশনের ভাইস প্রেসিডেন্ট মার্গারিটাস শিনাস গণমাধ্যমে এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন।

সিএনএনের খবর বলছে, ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আনুষ্ঠানিক আবেদন করেন। এরপর সোমবার তিনি ইউরোপীয় ইউনিয়নের নেতাদের ইউক্রেনের প্রতি তাদের সহানুভূতি প্রমাণের আহ্বান জানান।

ads

ইউরোপীয় ইউনিয়নের কমিশনের ভাইস প্রেসিডেন্ট মার্গারিটাস শিনাস বলেন, ময়দানে (কিয়েভের কেন্দ্রীয় স্কয়ার) ইউক্রেনের তরুণরা ইইউ পতাকা দোলানোর কারণে তাদের গুলি করা হয়। এরপর ইউক্রেনে গণতন্ত্র জন্ম নেয়; সে কথা কেউ ভুলে যায়নি।

তিনি আরও বলেন, ইউরোপ নিয়ে আমাদের স্মৃতি অল্প নয়। আমরা জানি, ইউক্রেন ইইউ পরিবারের অংশ এবং কমিশনে তাদের যোগদানের আবেদন সম্পূর্ণ ঠিক এবং ন্যায়সঙ্গত।

ads

ইউরোপীয় ইউনিয়নের এই নেতা আরও বলেন, ইউক্রেন থেকে যারা পালিয়ে যাচ্ছে তাদের সুরক্ষায় কমিশন বিশেষ নীতি ঘোষণা করতে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে তাদের স্বয়ংক্রিয় প্রবেশের অনুমতি, স্বাস্থ্য, শিক্ষা এবং আবাসনের ব্যবস্থা করা হবে। ইউক্রেনের জন্য ইউরোপীয় ইউনিয়ন অস্ত্র কিনছে; এই সিদ্ধান্তকে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করেন তিনি।

সিএনএনকে ইউরোপীয় ইউনিয়নের এই ভাইস প্রেসিডেন্ট বলেন, শিগগিরই ইউরোপীয় ইউনিয়নের নেতারা বসে ইউক্রেনের ইইউতে যোগদানের প্রক্রিয়া নির্ধারণ করবেন। কত দ্রুত সেটা হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো টাইমটেবিল নির্ধারণ করা হয়নি।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের এমপিরা ইউক্রেনকে ইইউর সদস্য মঞ্জুর করতে একটি রেজুলেশন গ্রহণ করেছেন। এছাড়া একই রেজুলেশনে রাশিয়ার ওপর কঠোরতম নিষেধাজ্ঞা আরোপের দাবি জানানো হয়েছে। রেজুলেশনের পক্ষে ভোট পড়ে ৬৩৭টি।

সূত্র: গার্ডিয়ান, সিএনএন

ad

পাঠকের মতামত