23668

তথ্যপ্রযুক্তি ওষুধ ও বায়োটেক খাতে আরও বিনিয়োগের আহ্বান

ডেস্ক নিউজ: তথ্যপ্রযুক্তি, ওষুধ এবং বায়োটেক খাতে আরও বিনিয়োগের জন্য বাংলাদেশ ও কোরিয়ার ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের আহ্বান জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কেয়ান।

বুধবার (১৬ জুন) বাংলাদেশ দূতাবাস সিউলের আয়োজনে ‘বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া : বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক এক ওয়েবিনারে এ আহ্বান জানান রাষ্ট্রদূত লি জ্যাং কেয়ান।

ads

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান প্রধান অতিথির বক্তব্যে সাম্প্রতিক সময়ে অর্থনীতিতে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্য ও ভবিষ্যৎ সম্ভাবনার কথা উল্লেখ করেন। প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বাংলাদেশের সম্ভাবনাময় খাত তথা তথ্যপ্রযুক্তি ও ওষুধ শিল্প খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সাবেক সদস্য ড. মোস্তফা আবিদ খান মুল প্রবন্ধ উপস্থাপন করেন। দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামসহ ওয়েবিনারে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার সরকারি ও বেসরকারি বাণিজ্য সংস্থাসমূহের ঊর্ধ্বতন ব্যক্তি এবং প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

ads

ওয়েবিনারে অংশগ্রহণ করা বাংলাদেশি বক্তাদের মধ্যে ছিলেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের সচিব সুলতানা আফরোজ (প্রধান নির্বাহী কর্মকর্তা), বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিবিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর।

অন্যদিকে দক্ষিণ কোরিয়ার পক্ষে ছিলেন, কোরিয়া ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হং কাওয়াং হি, কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান হাক্কি জো এবং ইয়াঙ্গুন কর্পোরেশনের চেয়ারম্যান কিকাখ সাং।

ওয়েবিনারে উন্মুক্ত আলোচনা পর্বে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার বায়োটেক ও ওষুধ শিল্প প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের মধ্যে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আবদুল মুক্তাদির, এসিআই ফার্মাসিউটিক্যালস লিমিটেডের গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর আরিফ দৌলা, দক্ষিণ কোরিয়ার আন্তর্জাতিক প্যারাসাইট রিসোর্স ব্যাংকের সভাপতি অধ্যাপক কিসিওন এস. ইয়োম এবং সিএসি ট্রেডিং কোম্পানি লিমিটেডের সভাপতি চৌই সান-হি বক্তব্য রাখেন।

এছাড়া উভয় দেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের মধ্যে স্যামসাং এস ১ কর্পোরেশনের জেনারেল ম্যানেজার লি জাংগো, উল্কাসিমির নির্বাহী কর্মকর্তা এনায়েতুর রহমান এবং টাইকন স্টিটেম লি. এম এন ইসলাম আলোচনা পর্বে অংশগ্রহণ করেন।

ad

পাঠকের মতামত