50432

ইরানের ওপর প্রতিশোধ না নিতে ইসরাইলের প্রতি আহ্বান যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক: হামলার জবাবে ইরানের ওপর প্রতিশোধ না নিতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডেভিট ক্যামেরন বলেছেন, প্রতিশোধমূলক আক্রমণ থেকে ইসরাইলের বিরত থাকা উচিত। তেহরানের হামলা ব্যর্থ হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। খবর জিও নিউজের।

ডেভিট ক্যামেরন বলেন, আমার মনে হয় হামলার প্রতিশোধ না নেওয়ার বিষয়টি নিয়ে তারা সুবিচার করবে। বন্ধু রাষ্ট্র হিসেবে ইসরাইলের প্রতি আহ্বান থাকবে হৃদয় দিয়ে উপলব্ধি করুন। স্মার্টলি বিষয়টি ভাবুন যদিও সেটি কঠিন।

ads

তিনি বলেন, মধ্যপ্রাচ্যে উত্তেজনা না বাড়াতে আমি ইসরাইলের প্রতি আহ্বান জানাব।

ডেভিট ক্যামেরন বলেন, বহু দিক থেকেই এটি ইরানের দ্বৈত পরাজয়। হামলা পুরোপুরি ব্যর্থ হয়েছে। তারা বিশ্বকে দেখিয়ে দিয়েছে যে, তারাই মধ্যপ্রাচ্যকে উদ্বেগের মধ্যে ফেলতে চায়। তাই আমাদের প্রত্যাশা থাকবে (ইসরাইলের কাছে) এই হামলা প্রতি উত্তরে কোনো হামলা হবে না।

ads

ক্যামেরন বলেন, এর পরিবর্তে, বিশ্বের দৃষ্টি নিবদ্ধ করা উচিত হামাসের দিকে। তারা এখনো সেইসব মানুষকে বন্দি করে রেখেছে। তাদের একটি চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে, যাতে কিছু বন্দির বিনিময়ে ইসরাইলি কারাগার থেকে বন্দিদের মুক্তি দেওয়া যেতে পারে এবং যুদ্ধে একটি বিরতি হবে। এখন এটাই ঘটা প্রয়োজন এবং এটিই আমি আশা করি, আমরা এটার ওপরই ফোকাস করতে পারব।

এছাড়া ইসরাইলের নিরাপত্তার প্রতি যুক্তরাজ্যের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন ক্যামেরন। তিনি বলেন, ‘ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন’ করে যুক্তরাজ্য।

ক্যামেরন বলেন, সামরিক অভিযানে যুক্তরাজ্যের ভূমিকা হচ্ছে মার্কিন বিমানবাহিনীর যুদ্ধবিমানকে সহায়তা করার জন্য বিমান সরবরাহ করা, যাতে মার্কিনিরা ইসরাইলের আকাশে আরও বেশি কিছু করতে পারে।

তার ভাষায়, ‘কিন্তু একই সময়ে, আমরা বলেছিলাম- ‘যদি ওই অঞ্চল থেকে ইসরাইলে কোনো ড্রোন বা ক্ষেপণাস্ত্র আসে, তাহলে আমরা সেগুলো গুলি করে ভূপাতিত করব’। এবং আমাদের অত্যন্ত দক্ষ পাইলটরা সেখানে এটিই করেছেন।’

ad

পাঠকের মতামত