49700

কানাডায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

প্রবাস ডেস্ক: কানাডার টরন্টোর বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। স্থানীয় সময় ২০ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২:০১ মিনিটে ডেন্টোনিয়া পার্কে স্থাপিত শহীদ মিনারে ভাষা শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচী শুরু হয় এবং বাংলাদেশ হাউজে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

আমন্ত্রিত অতিথিদের অংশগ্রহণে কনস্যুলেট প্রাঙ্গণে বেলা ১১টা ৩০ মিনিটে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।অনুষ্ঠান সূচিতে ছিল বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশন, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন; রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রীর বাণী পাঠ; ভিডিও তথ্য চিত্র পরিবেশন, বক্তব্য উপস্থাপন ও বিশেষ মোনাজাত।

ads

এই মহান দিনে উপস্থিত বক্তারা বাঙালি জাতির মুক্তি-সংগ্রামের ইতিহাসে ভাষা শহীদদের ও ভাষা আন্দোলনের অবদানের ওপর বিস্তারিত আলোকপাত করেন।

ভারপ্রাপ্ত কনসাল জেনারেল মিস ফাহমিদা সুলতানা বলেন, এই ভাষা আন্দোলনের মধ্য দিয়েই একটি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, ভাষা-ভিত্তিক রাষ্ট্রব্যবস্থা গঠনের ভিত রচিত হয়েছিল। বাঙালির গৌরবময় ভাষা আন্দোলনের ইতিহাস যুগে যুগে আমাদের জাতীয় জীবনে অনুপ্রেরণার উৎস হয়ে কাজ করছে। ১৯৯৯ সালে ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি প্রদান করে। এটি আমাদের গৌরবোজ্জ্বল অর্জন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় ২০৪১ সালে ‘স্মার্ট বাংলাদেশ’ তথা বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ হিসেবে গড়ে উঠবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

ads

সবশেষে জাতির পিতা ও সকল ভাষা শহীদদের বিদেহী আত্মার শান্তি এবং বাংলাদেশের অব্যাহত অগ্রগতি, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

টরন্টো দূতাবাস ছাড়াও কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশন ও বিভিন্ন শহরে প্রবাসী বাংলাদেশিদের সংগঠনগুলোর উদ্যোগে দিবসটি নানা আয়োজনে পালিত হয়েছে।

কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী কর্মসূচির মাধ্যমে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। ২১ ফেব্রুয়ারি সকাল ১০টায় মিনিস্টার ও ভারপ্রাপ্ত হাইকমিশনার দেওয়ান হোসনে আইয়ুব হাইকমিশনের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতে বাংলাদেশ হাউজে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করেন। এরপর ৫২ -এর ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।


মন্ট্রিলে যথাযোগ্য মর্যাদায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। প্রচণ্ড শীত ও বরফ উপেক্ষা করে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে ২১ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে ডাউনটাউনে স্থানীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণে সম্মান ও শ্রদ্ধা জানান হয়।

মন্ট্রিলের বাংলাদেশি রাজনৈতিক দল, সামজিক, সাংস্কৃতিক এবং আঞ্চলিক সংগঠনের সদস্যরা ভাষাশহীদের সম্মান জানাতে উপস্থিত ছিলেন।

কানাডা ও কুইবেক বিএনপির যৌথ উদ্যোগে প্রভাত ফেরির পূর্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ad

পাঠকের মতামত