49682

ইতালিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিউজ ডেস্ক: ইতালিতে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গর্ব আর শোকের এদিন পালন করেছে ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

রোমে আইজাক রবিন পার্কে স্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম। এ সময় দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এরপরই বাঙালিদের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতা এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপণ করেন।

ads

রোম দূতাবাস ছাড়াও ইতালির বিভিন্ন শহরে প্রবাসী বাংলাদেশিদের সংগঠনগুলোর উদ্যোগে দিবসটি নানা আয়োজনে পালিত হয়েছে।

ইতালির মিলান জেলারেল কনসালের আয়োজনে আন্তজার্তিক মাতৃভাষা দিবস ও অমর একুশ উদযাপন করা হয়েছে। কনস্যুলেট প্রাঙ্গণে সকালে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মিলান কনস্যুলেটের কনসাল জেনারেল এম জে এইচ জাভেদসহ মিলান কনস্যুলেটের সকল কর্মকর্তারা।

ads

এসময় ইতালিতে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের মাঝে বাংলা মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরা হয়।

এদিকে, মিলানে লোম্বার্দিয়া আওয়ামী লীগের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে ইতালির মিলানে খোলা পার্কে অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে।

প্রথমেই বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানের পক্ষ থেকে কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর লোম্বার্দিয়া আওয়ামী লীগ ও এর অন্যান্য সহযোগী সংগঠন এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোর পাশাপাশি বিভিন্ন শ্রেণিপেশার মানুষ শহীদ বেদীতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

ইতালির পাদোভায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে প্রবাসী বাংলাদেশিরা। বাংলাদেশের সঙ্গে সময়ের মিল রেখে একুশের প্রথম প্রহরে পাদোভা স্থায়ী শহীদ মিনারে স্থানীয় মেয়র মার্কো স্কিসেয়েরোসহ প্রবাসী বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, আঞ্চলিক ও সাংবাদিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন। সবুজ বাংলা অ্যাসোসিয়েশনের আয়োজনে প্রভাতফেরিতে অংশগ্রহণ করেন প্রবাসী বাংলাদেশিরা।

এ ছাড়াও ইতালিতে বাংলা কমিউনিটি, সাংস্কৃতিক সংগঠন ও বাংলা স্কুলগুলোর আয়োজনে দিবসটি পালিত হয়েছে। এসময় শিশুদের চিত্রাঅঙ্কন প্রতিযোগিতার আয়োজন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ad

পাঠকের মতামত