49147

ভারতে আসছেন ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক: প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে ভারত সফরে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আজ বৃহস্পতিবার তাকে বহনকারী রাষ্ট্রীয় বিমানটি ভারতের উত্তরাঞ্চলীয় প্রদেশ রাজস্থানের রাজধানী জয়পুরের বিমানবন্দরে অবতরণ করবে।

১৯৪৭ সালের ১৪ আগস্ট ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা লাভের ৫ মাস পর, ১৯৪৮ সালের ২৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে নিজেদের সংবিধান গ্রহণ করে ভারত। তারপর থেকে প্রতি বছর এই দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করে আসছে দেশটি।

ads

রাষ্ট্রীয় পর্যায়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে দিনটিকে প্রতি বছর উদযাপন করে ভারত। চলতি বছরের প্রজাতন্ত্র দিবসের আয়োজনে প্রধান অতিথি করা হয়েছে ইমানুয়েলে ম্যাক্রোঁকে। ফ্রান্সের প্রেসিডেন্টের বর্তমান ভারত সফরের প্রধান কারণও এটি।

এবারের প্রজাতন্ত্র দিবসের যাবতীয় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে রাজস্থানের আমের দূর্গে। অনুষ্ঠানের বিভিন্ন ইভেন্টের পাশাপাশি ফ্রান্সের প্রেসিডেন্টকে সম্মান জানিয়ে জাঁকজমকপূর্ণ রোড শো’র আয়োজনও রেখেছে ভারতের কেন্দ্রীয় সরকার। রাজস্থানের রাজপুত রাজা এবং জয়পুর নগরের প্রতিষ্ঠাতা সাওয়াই জাই সিং’র প্রতিষ্ঠিত স্থাপনা জন্তর মন্তর থেকে হাওয়া মহল হয়ে সাঙ্গনেরি গেট পর্যন্ত হবে এই রোড শো। এই রোড শোতে ম্যাক্রোঁর সঙ্গে থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ads

এছাড়া ২৬ জানুয়ারি ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে নৈশভোজও করবেন নরেন্দ্র মোদি।

প্রসঙ্গত, রাশিয়ার পর ফ্রান্স ভারতের দ্বিতীয় বৃহত্তম সামরাস্ত্র সরবরাহকারী দেশ। সম্প্রতি ফ্রান্স থেকে ২৫টি রাফায়েল যুদ্ধবিমান এবং ৩টি স্করপিয়ন সাবমেরিন ক্রয় করতে প্যারিসের সঙ্গে আলোচনা চলছে নয়াদিল্লির। কয়েক শ কোটি ডলারের এই ক্রয়চুক্তির আলোচনা চলার মধ্যেই ইমানুয়েল ম্যাক্রোঁকে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

এবং প্রায় শেষ মুহূর্তে, বুধবার ফ্রান্সের প্রেসিডেন্টের দপ্তর থেকে জানানো হয়েছে, ইমানুয়েল ম্যাক্রোঁ সেই আমন্ত্রণে সায় দিয়ে বৃহস্পতিবার ভারতে আসছেন।

এই অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও আমন্ত্রণ জানিয়েছিল নয়াদিল্লি। কিন্তু হোয়াইট হাউস আগেই জানিয়েছিল যে বাইডেন আসতে পারছেন না।

সূত্র : এনডিটিভি

ad

পাঠকের মতামত