49109

ইহুদি গণহত্যার স্থান পরিদর্শনে ইলন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক: ইহুদি গণহত্যার জন্য কুখ্যাত পোল্যান্ডের আউশউইৎস ডেথ ক্যাম্প পরিদর্শনে গেছেন মার্কিন বিলিয়নিয়ার ব্যবসায়ী, প্রযুক্তি উদ্যোক্তা ও সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এর মালিক ইলন মাস্ক। তার সঙ্গে রয়েছেন মার্কিন আইনজীবী, লেখক ও রাজনৈতিক বিশ্লেষক বেন শাপিরো।

গাজা সংঘাতের প্রেক্ষিতে এক্স-এ ইহুদিবিদ্বেষ ছড়ানোর অভিযোগ উঠেছে। যা নিয়ে জোর বিতর্ক চলছে। ইলন মাস্ক নিজেও এই বিতর্কে জড়িয়ে পড়েছেন। যার ফলে কয়েকটি প্রযুক্তি এক্স-এ বিজ্ঞাপন দিতে অস্বীকৃতি জানায়।

ads

এসব বিতর্কের মধ্যেই বেন শাপিরোকে সঙ্গে করে পোল্যান্ডের আউশউইৎস ডেথ ক্যাম্প পরিদর্শনে গেছেন টুইটার অধিপতি ইলন। বিবিসির প্রতিবেদন মতে, ইউরোপের ইহুদি নেতারা ইলনকে ইহুদি গণহত্যার অন্যতম স্থান আউশউইৎস ডেথ ক্যাম্প নিজের চোখে দেখার আহ্বান জানান।

সেই আহ্বানে সাড়া দিয়ে সোমবার (২২ জানুয়ারি) ডেথ ক্যাম্প পরিদর্শন করছেন ইলন মাস্ক। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে ১৯৪০ সালে এখানে বন্দিশিবির খোলে নাৎসি বাহিনী। জার্মান অধিকৃত ইউরোপে যারা সে সময় নাৎসি বাহিনীর প্রভাব-প্রতিপত্তির বিরোধিতা করত তাদেরকে ধরে নিয়ে ওই শিবিরে আটকে রাখা হত।

ads

এই ক্যাম্পে প্রায় ১১ লাখ মানুষ হলোকস্ট তথা মর্মান্তিক গণহত্যার শিকার হয়। এর মধ্যে ১০ লাখই ইহুদি। আউশউইৎসের জাদুঘরের তথ্য মতে, এর মধ্যে ২ লাখই ছিল শিশু ও অল্প বয়সী।

বিবিসি আরও জানায়, ডেথ ক্যাম্প পরিদর্শনের পর এক সম্মেলনে ইহুদিবিদ্বেষ নিয়ে বক্তব্য দেবেন ইলন। যে সম্মেলনের আয়োজন করেছে ইউরোপীয় জিউইশ অ্যাসোসিয়েশন (ইজেএ) নামে ইহুদিরে একটি সংগঠন।

ad

পাঠকের মতামত