49024

পাকিস্তানে ইরানের হামলা আত্মরক্ষামূলক বলে মনে করে ভারত

আন্তর্জাতিক ডেস্ক: বেলুচি জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি ঘাঁটি লক্ষ্য করে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ইরানের চালানো হামলাকে আত্মরক্ষামূলক বলে মনে করছে ভারত।

গতকাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রনধীর জয়সওয়াল পাকিস্তানে ইরানি হামলার বিষয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, বিষয়টি ইরান ও পাকিস্তানের মধ্যকার ইস্যু।

ads

ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নিয়েই চলবে। আত্মরক্ষার স্বার্থে কোনো দেশ কোনো পদক্ষেপ গ্রহণ করলে ভারত তা বুঝতে পারে।

খবর এনডিটিভি।

ads

মঙ্গলবার গভীর রাতে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের স্থানীয় জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

আকাশসীমা লঙ্ঘন করে ইরানের চালানো এই হামলায় পাকিস্তানে অন্তত দুই শিশু নিহত ও আরও তিনজন আহত হয়েছেন।
এ ইস্যুতে ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে পাকিস্তান।

ইরান বলছে, ইরানি সন্ত্রাসী গোষ্ঠী জইশ আল-আদলের ঘাঁটি লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছিল।
জইশ আল-আদল সুন্নি মুসলিমদের একটি চরমপন্থি গ্রুপ। তারা জুনদাল্লাহ নামের ইরানভিত্তিক একটি সংগঠনের শাখা। ২০০২ সালে জুনদাল্লাহ প্রতিষ্ঠা করেন আব্দোলমালেক রিগি। ২০১০ সালে ইরান সরকার তার মৃত্যুদণ্ড কার্যকর করা পর্যন্ত তিনি এই সংগঠনের নেতৃত্বে ছিলেন।

রিগির মৃত্যুর পর জুনদাল্লাহর মতাদর্শ নিয়ে বেশ কয়েকটি গোষ্ঠীর উদ্ভব ঘটে। সেগুলোর মধ্যে জইশ আল-আদল ২০১২ সালের দিকে সবচেয়ে প্রভাবশালী হয়ে ওঠে।

এই গোষ্ঠী ইরানের দক্ষিণাঞ্চল ও পাকিস্তানের পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে কার্যক্রম পরিচালনা করে। বেলুচিস্তানের এই এলাকা পাকিস্তানের সঙ্গে ইরান ও আফগানিস্তান সীমান্তবর্তী। সেখানেই মঙ্গলবার বিকেলে হামলা চালিয়েছে ইরান।

ad

পাঠকের মতামত