47726

ফ্রান্সে বৌদ্ধদের কঠিন চীবর দান

নিউজ ডেস্ক: ফ্রান্সের বাংলাদেশি বৌদ্ধবিহারে বৌদ্ধদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২ নভেম্বর) প্যারিসের অদূরে সেন্ট ডেনিশের সাল লে নক্টিস মিলনায়তনে দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করে স্থা বুদ্ধগয়া প্রজ্ঞাবিহার ধ্যানকেন্দ্র।

প্যারিস ও এর আশেপাশের শহরে বসবাসরত বাংলাদেশিসহ বিভিন্ন দেশের বৌদ্ধধর্মাবলম্বীরা উৎসাহ–উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে তাদের অন্যতম এই ধর্মীয় উৎসব পালন করেন।

ads

দানোত্তম কঠিন চীবর দান উপলক্ষে ভোর থেকে শুরু হওয়া এ অনুষ্ঠানে শীলগ্রহণ, বুদ্ধপূজা, সংঘ দান, অষ্টপরিষ্কার দান, কল্পতরু দান, ধর্মীয় শোভাযাত্রা, সবশেষ বহু আকাঙ্ক্ষিত কঠিন চীবর দানসহ নানা আয়োজনে সমৃদ্ধ ছিল। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপনী হয়।

নারী-পুরুষ ও শিশুদের উপচে পড়া ভিড়ে বিভিন্ন দেশের পুণ্যার্থী বৌদ্ধদের সমাগমে এক অভূতপূর্ব মিলনমেলায় পরিণত হয়। প্রবাসে অবস্থান ও নানা প্রতিকূলতা সত্ত্বেও বৌদ্ধদের দানশ্রেষ্ঠ এ কঠিন চীবর দান পুণ্যোৎসবে অংশগ্রহণ করে পেরে পুণ্যার্থী উপাসক-উপাসিকাদের মহামিলনের আশাজাগানিয়া আনন্দের স্ফুরণ ছিল দেখার মতো। পূজনীয় ভিক্ষুসংঘরাও কঠিন চীবর দানের পুণ্যবার্তায় সবার প্রতি মৈত্রী-করুণা চিত্তে আশীর্বাদ-পুণ্যদান করেন। পাশাপাশি নিরবচ্ছিন্ন নানা অবক্ষয় ও অস্থির পৃথিবীতে শান্তির সুবাতাস প্রবাহিত হোক—এ শুভকামনায় বিশ্বশান্তি প্রার্থনা করেন।

ads

পরে সঞ্জয় বড়ুয়ার সঞ্চালনায় চয়ন বড়ুয়ার পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে প্যারিসের স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

বক্তারা বলেন, বহুজনের হিত ও বহুজনের সুখের জন্য সারাবিশ্বে বুদ্ধের সত্যের বানী প্রচার করেছিলেন। মহামানব গৌতম বুদ্ধের অহিংস নীতির আলোকে বিশ্বব্যাপী শান্তি ও সম্প্রীতিও প্রতিষ্ঠা করতে হবে।

সকালে অষ্টপরিষ্কারসহ সংঘদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যাভারতী ড. বরসম্বোধি মহাথেরো। দেশনা করেন ভদন্ত বিজয়ানন্দ মহাথের,ভদন্ত শাক্যবংশ থের, ইউরোপিয়ান বুড্ডিষ্ট সেন্টারের অধ্যক্ষ ভদন্ত চন্দ্রজ্যোতি থের প্রমুখ। সত্যজিৎ বড়ুয়ার সঞ্চালনায় পঞ্চশীল প্রার্থনা করেন উত্তম বড়ুয়া।

বিকালে শুভ কঠিন চীবর দান সভা বুদ্ধগয়া প্রজ্ঞাবিহারের পরিচালক ভদন্ত কল্যাণ রত্ন ভিক্ষুর উদ্বোধনী বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া দানসভায় বিদ্যাভারতী ড. বরসম্বোধি মহাথেরো সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন বিসিসিইউএল’র চেয়ারম্যান কর্মবীর ভদন্ত শাসন রক্ষিত মহাথেরো। প্রধান ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন মোগলটুলি শাক্যমুনি বুদ্ধ বিহার ও প্রজ্ঞাজ্যোতি ধ্যান কেন্দ্রের পরিচালক, ধর্মদূত ভদন্ত তিলোকাবংশ মহাথেরো।

বিশেষ অতিথি ছিলেন নিউইয়র্ক বাংলাদেশ বিহারের অধ্যক্ষ ভদন্ত মুদিতারত্ন থের। অন্যান্যদের মধ্যে ভদন্ত বিজয়ানন্দ থের, ভদন্ত চন্দ্রজ্যোতি থের,ভদন্ত বুদ্ধপ্রিয় থের,ভদন্ত বুদ্ধশ্রী থের, ভদন্ত চিত্তধর্ম থের, ভদন্ত প্রিয়রত্ন থের প্রমুখ উপস্থিত ছিলেন। মঙ্গলাচরণ করেন ভদন্ত আনন্দ ভিক্ষু।

আশীর্বাদক হিসেবে ভিডিও বার্তা প্রদান করেন ক্যালিফোর্নিয়ার প্রজ্ঞা বিহারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের। সুমন বড়ুয়া ও অদিতি বড়ুয়ার সঞ্চালনায় পঞ্চশীল প্রার্থনা করেন চন্দন বড়ুয়া। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপনী পরিষদের সভাপতি দেবদাস বড়ুয়া। ধন্যবাদ জ্ঞাপন করেন অনুষ্ঠান উদযাপনী পরিষদের অর্থ সম্পাদক কানন বড়ুয়া। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন চয়ন বড়ুয়া ও সহশিল্পীরা।

ad

পাঠকের মতামত